muhetঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেছেন। জাতীয় সংসদে নবমবারের মতো বাজেট পেশ করছেন তিনি।

আজ বৃহস্পিতবার বেলা তিনটা ৩৫ মিনিট থেকে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন।

এর আগে তিনি ১৯৮২-১৯৮৩ অর্থবছরে এরশাদের শাসনামলে প্রথমবারের মতো বাজেট পেশ করেছেন।

সংসদ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমিতক্রমে অর্থমন্ত্রী বক্তৃতা শুরু করেন। শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ শহীদদের স্মরণ করেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

২০১৫-১৬ অর্থবছরে বাজেটের আকার দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। গত অর্থবছরে (২০১৪-১৫) বাজেটের আকার ছিল দু​ই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এবারের বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।

রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে তাঁর অফিস কক্ষে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বিলে স্বাক্ষর করেন।

এ অর্থবছরে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে দুই লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা আদায় করা হবে।

এনবিআর-বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব প্রাক্কলন করা হয়েছে ৫ হাজার ৮৭৪ কোটি টাকা। এ ছাড়া কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ২৬ হাজার ১৯৯ কোটি টাকা।

এর আগে দুপুরে খসড়া বাজেট অনুমোদন করে মন্ত্রিসভা। মন্ত্রিসভার বৈঠকে অর্থমন্ত্রী এ বাজেট অনুমোদনের প্রস্তাব করেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত বর্তমান সরকারের ২য় ও দেশের ৪৪তম বাজেটের খসড়া প্রস্তাব অনুমোদনের জন্য এদিন বৈঠকে বসে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ সচিবালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/06/muhet.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/06/muhet-300x300.jpgশুভ সমরাটজাতীয়
ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেছেন। জাতীয় সংসদে নবমবারের মতো বাজেট পেশ করছেন তিনি। আজ বৃহস্পিতবার বেলা তিনটা ৩৫ মিনিট থেকে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন। এর আগে তিনি ১৯৮২-১৯৮৩ অর্থবছরে এরশাদের শাসনামলে প্রথমবারের মতো বাজেট পেশ করেছেন। সংসদ স্পিকার ড. শিরীন...