শিরোনাম
ইসিকে হেয় অপদস্ত করার জন্য সবই করছেন মাহবুব তালুকদার : সিইসিকরোনায় সুস্থতার হার ৯১ দশমিক ১২ শতাংশনির্বাচনে সবার জন্য সমান সুযোগ থাকছে না : মাহবুব তালুকদারসুস্থ মুশতাকের হঠাৎ মৃত্যু অনেক প্রশ্নের জন্ম দিয়েছে : ড. কামালবেসরকারি ব্যবস্থাপনায় বন্ধ পাটকল চালুর নীতিতে প্রধানমন্ত্রীর সম্মতিস্বাধীনতার সুবর্ণজয়ন্তী আরও এগিয়ে যাওয়ার প্রত্যাশায় এলো স্বাধীনতার সুবর্ণজয়ন্তীবিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২১’ শুরুপ্রকল্প পরিচালকদের এলাকায় অবস্থান করতে হবে : শিল্পমন্ত্রীপাহাড়ে খালি সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রীবীমা পদ্ধতির আধুনিকায়নে প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর

রাষ্ট্রপতির কাছে জাপান ও স্পেনের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

image_246058.h098
বাংলাদেশে জাপান ও স্পেনের নবনিযুক্ত রাষ্ট্রদূতগণ আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের পরিচয়পত্র পেশ করেছেন।
বঙ্গভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে এবং স্পেনের রাষ্ট্রদূত এডুয়াডো ডি লেইগ্লেসিয়া ওয়াই ডেল রোসাল পরিচয়পত্র পেশ করেন।
জাপানের রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে তার দেশের সমর্থনের জন্য ধন্যবাদ জানান এবং এ সহায়তা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।
রাষ্ট্রপতি জাপানের রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশ সরকার জাপানের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পদক্ষেপ গ্রহণ করেছে। পরস্পরের স্বার্থে বাংলাদেশে বিনিয়োগের জন্য রাষ্ট্রপতি জাপানের বিনিয়োগকারীদের প্রতি আহবান জানান।
আবদুল হামিদ বলেন, বাংলাদেশ জাপানকে তার উন্নয়নের অংশদার হিসেবে বিবেচনা করে। গত বছর দুই দেশের প্রধানমন্ত্রীর সফর বিনিময়ের কথা উল্লেখ করে তিনি বলেন, এর ফলে উভয় দেশের সম্পর্ক জোরদারে সহায়ক হয়েছে।
বাংলাদেশে আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের সমর্থন অব্যাহত থাকবে বলে মাসাতো ওয়াতানাবে রাষ্ট্রপতিকে আশ্বস্ত করেন। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) বিভিন্ন প্রকল্প গ্রহণের কথা উল্লেখ করে তিনি বলেন, এসব প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন করা হচ্ছে।
স্পেনের রাষ্ট্রদূত এডুয়াডো ডি লেইগ্লেসিয়া ওয়াই ডেল রোসাল রাষ্ট্রপতিকে বলেন, বাংলাদেশ ও স্পেন বহু ক্ষেত্রে সহযোগিতা বিনিময় করছে। এ সহযোগিতা আরো সম্প্রসারণে তিনি দু’দেশের ব্যবসায়ী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সফর বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেন।
বাংলাদেশের বিনিয়োগ বান্ধব পরিবেশের কথা উল্লেখ করে এখানে বিনিয়োগ করার জন্য রাষ্ট্রপতি স্পেনের প্রতি আহবান জানান।
আবদুল হামিদ ২০১৫-১৬ সাল মেয়াদে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য নির্বাচিত হওয়ায় স্পেনকে অভিনন্দন জানান। তিনি বলেন, এই বিশ্ব সংস্থায় স্পেনের সঙ্গে বাংলাদেশ কাজ করতে পারে।
পরিচয়পত্র পেশকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।
এর আগে দুই রাষ্ট্রদূত পৃথকভাবে বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্ট তাদের গার্ড অব অনার প্রদান করে। – বাসস।