079-290x224
বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেল ৪টা ৪৯ মিনিট ৫৯ সেকেন্ডে প্লুটোর কাঙ্ক্ষিত নৈকট্য লাভ করেছে নাসার নভোযান নিউ হরিজনসের। মাত্র সাড়ে ১২ হাজার কিলোমিটার দূর থেকে পুঁচকে গ্রহকে অবলোকন করে গেল এই নভোযান।

মূলত সাতটি যন্ত্রের ওপর ভিত্তি করে এই অভিযান পরিচালিত হচ্ছে। প্লুটো ও এর চাঁদগুলোর ভৌগলিক অবকাঠামো, গঠন উপাদান, ভূ-পৃষ্ঠ, পরিবাশের তাপমাত্রা এবং পরিবেশের আকার-আকৃতি ইত্যাদি নানা বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবে এসব যন্ত্র।

চলুন পরিচিত হই সাত যন্ত্রের সঙ্গে যারা প্লুটো বিশ্বের অজানা তথ্য উদঘাটন করার জন্য এখন ভ্রমণ করছে আমাদের থেকে প্রায় ৫০০ কোটি কিলোমিটার দূরে।

১. রালফ : এটি যন্ত্রের একটি দৃশ্যমান ছবি তোলার অংশ যাকে স্পেকট্রোমিটারও বলা চলে। ছবি তোলার জন্য প্রয়োজনীয় রঙ, কম্পোজিশন এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে এই যন্ত্র।

২. অ্যালিস : এটি এক ধরনের আল্ট্রাভায়োলেট স্পেকট্রোমিটার। এটি প্লুটোর আবহাওয়ামন্ডলের গঠনাকৃতি ও উপাদান বিশ্লেষণ করবে।

৩. রেক্স (রেডিও সায়েন্স এক্সপেরিমেন্ট) : এটি পরিবেশের কম্পোজিশন ও তাপমাত্রা পরিমাপ করবে। একে প্যাসিভ রেডিও মিটার বলা যায়।

৪. লরি(লং রেঞ্জ রিকনেসনস ইমেজার) : এটি এক ধরনের টেলিস্কোপিক ক্যামেরা। অনেক দূর-দূরান্তের তথ্য এটি সংগ্রহ করে রাখতে পারে, প্লুটোর আশেপাশের ভৌগলিক মানচিত্র ও তথ্য উভয়ই সংগ্রহ করতে পারে।

৫. সোয়াপ (সোলার ওয়াইন্ড অ্যারাউন্ড প্লুটো) :সৌর বায়ুপ্রবাহের সাথে প্লুটোর পারষ্পারিক ক্রিয়া পর্যবেক্ষণ করাই মূলত এর কাজ। একে প্লাজমা ও সোলার উইন্ড স্পেকট্রোমিটারও বলা হয়।

৬. পেপসি (প্লুটো এনারজেটিক পার্টিকল স্টেকট্রোমিটার সায়েন্স ইনভেস্টিগেটর) :প্লুটোর পরিবেশ বা আবহাওয়ামন্ডল থেকে পলায়মান প্লাজমা তথা আয়নিত কণিকাগুলোর কম্পোজিশন ও তাদের ঘনত্ব পরিমাপ করবে এই যন্ত্রাংশ।

৭. এসডিসি (স্টুডেন্ট ডাস্ট কাউন্টার) : ইউনিভার্সিটি অব কলোরাডোর শিক্ষার্থীরা এই যন্ত্রটি তৈরি করেছেন। যন্ত্রটির কাজ নিয়ন্ত্রণও করবেন শিক্ষার্থীরা। সৌরজগতের অন্যপাশে মহাশূন্যের কতটুকু ধূলিকণা নিউ হরিজনসের দিকে নিক্ষিপ্ত হচ্ছে বা ভ্রমণ করছে—তার পরিমাণ নির্নয় করবে এসডিসি।

নিউ হরিজনস অভিযান নিয়ে আরও এক্সক্লুসিভ খবর পড়ার জন্য চোখ রাখুন।

হীরা পান্নাবিজ্ঞান ও প্রযুক্তি
বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেল ৪টা ৪৯ মিনিট ৫৯ সেকেন্ডে প্লুটোর কাঙ্ক্ষিত নৈকট্য লাভ করেছে নাসার নভোযান নিউ হরিজনসের। মাত্র সাড়ে ১২ হাজার কিলোমিটার দূর থেকে পুঁচকে গ্রহকে অবলোকন করে গেল এই নভোযান। মূলত সাতটি যন্ত্রের ওপর ভিত্তি করে এই অভিযান পরিচালিত হচ্ছে। প্লুটো ও এর চাঁদগুলোর ভৌগলিক অবকাঠামো, গঠন উপাদান,...