বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:২১ অপরাহ্ন
Uncategorized

অসুস্থ কুটি মনসুরের পাশে নেই কেউ

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০১৫
  • ১৭ দেখা হয়েছে

qjeoklgy-290x188
সারাজীবন দেশ ও মানুষের জন্য কাজ করার পর অন্তিম সময়ে কেউ তার খোঁজ নিচ্ছে না। রাষ্ট্রীয়, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের এই উদাসীনতায় হতাশা প্রকাশ করেছেন গীতিকার, সুরকার, শিল্পী ও সঙ্গীত পরিচালক কুটি মনসুর।

মগবাজারের ইনসাফ বারাকা কিডনি হাসপাতালে রোগশয্যায় কাতরানো কুটি মনসুর সোমবার বলেন, ‘কেউ আমার খোঁজ নিচ্ছে না। শিল্প বিমুখ একটি রাষ্ট্রের শিল্প ও সংস্কৃতির ভবিষ্যৎ সুগম হবে কী করে?’

ক্ষীণ কণ্ঠে তিনি বলেন, ‘এমন একদিন ছিল যে দিন দেশের অনেক প্রভাবশালী মানুষের কাছে গিয়েছি, গান করেছি কিন্তু চাইনি কিছুই। আজও চাই না। কিন্তু অবহেলা প্রত্যাশা করি না। আমার এ অপ্রত্যাশিত পাওনা বড্ড বেশি আঘাত করছে’ বলে ক্ষণে ক্ষণেই নিস্তেজ হয়ে যান এই শিল্পী।

পরিবারের সদস্যদের কণ্ঠে অসহায়ত্বের সুর। তাদের ভাষ্য, যখন ওনার (কুটি মনসুর) গলায় গান ছিল, জোর ছিল দেহে তখন আমাদের বাড়িতে গুণী মানুষের অভাব হয়নি। কিন্তু তার জীবনের অন্তিম সময়ে কারও আনাগোনা নেই। আসেন না তার গানের শিল্পীরাও।

কুটি মনসুরের জামাতা শাহাবুদ্দিন আহমেদ দোলন বলেন, ‘তার গান গেয়েছেন দেশের খ্যাতিমান শিল্পী নীনা হামিদ, রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, রথীন্দ্রনাথ রায়, তপন চৌধুরীসহ অনেকে। অনেকে সে গানে খ্যাতিলাভ করেছেন। পেয়েছেন অনেক কিছুই। কিন্তু পেলেন না কুটি মনসুর। শারীরিক জটিলতার কথা শুনেও দেখতে আসেন না কেউ। এমন নিঃসঙ্গতা ক্রমেই তাকে কষ্ট দিচ্ছে। হয়তো এ হতাশা থেকেই তার জীবনাবসান হবে।’

গত বৃহস্পতিবার উচ্চমাত্রার ডায়াবেটিসে আক্রান্ত হয়ে রাজধানীর মগবাজারের ইনসাফ বারাকা কিডনি হাসপাতালে ভর্তি হন। একই সঙ্গে তিনি ফুসফুসের জটিলতাসহ নানা সমস্যায় ভুগছেন। বর্তমানে ওই হাসপাতালের কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. আশরাফ উদ্দিন চৌধুরীর তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন।

লোকগানের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব কুটি মনসুর ১৯২৬ সালে ফরিদপুর জেলার চরভদ্রাসন থানার লোহারটেক গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ‘আমি কি তোর আপন ছিলাম নারে জরিনা’, ‘আইলাম আর গেলাম পাইলাম আর খাইলাম, ভবে কিছুই বুঝলাম না’সহ অসংখ্য কালজয়ী গান রচনা করেছেন।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
themesba-lates1749691102