83681_s1
বোর্ড সভাপতির দেয়া টনিকেই কি উজ্জীবিত টাইগার বোলাররা? স্বাভাবিকভাবেই কথাটি আলোচনায় উঠে আসে। বাংলাদেশের বোলারদের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ১৬২ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা দল। আগের দিন অনুশীলনের সময় বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটার ফের নিয়ে বসেছিলেন আলোচনায়। ভুলগুলো নিয়ে কথাও বলেছিলেন। সংবাদ সম্মেলনে এসে নাসির হোসেন বলেন, ‘তিনি আমাদের সাহস দিয়েছেন। আর বলেছেন ভয় না পেয়ে খেলতে। তিনি আমাদের পাশে থাকবেন সব সময়।’ সেই অনুপ্রেরণাতেই যেন নাসির হোসেন তার ক্যারিয়ার সেরা বোলিং করলেন। মাত্র ২৬ রানেই তুলে নেন ৩টি উইকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে কোন উইকেটই নিতে পারেননি মুস্তাফিজুর রহমান। গতকাল তিনি আবার ঝলসে ওঠেন। ৩৮ রানে তুলে নেন ৩টি উইকেট। এ ছাড়াও দলে পরিবর্তনের কথা ছিল বোর্ড সভাপতির আলোচনাতেই। সেখানে উঠে আসে রুবেল হোসেনের নাম। গতকাল রুবেল হোসেন মাঠে নেমে তুলে নিয়েছেন ২টি উইকেট। এ ছাড়াও মাশরাফি ও মাহমুদুল্লা রিয়াদ ১টি করে উইকেট তুলে নেন। এবারই প্রথম বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে অলআউট হয় প্রোটিয়ারা। তবে বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়াদের দ্বিতীয় সর্ব নিম্ন রান পরে ব্যাট করতে নেমে ২০০৭ সালে। সেবার বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমকে দিয়েছে। গতকালও বাংলাদেশের সামনে আরও একটি জয়ের সুযোগ এনে দেয় টাইগারদের দুর্দান্ত বোলিং। বোলাররা কাল একটি নো বলও করেননি।
প্রথম ম্যাচে বৃষ্টির কারণে কার্টেল ওভারে মাঠে গড়ায়। টসে জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। কিন্তু মাত্র ১৬০ রানেই গুটিয়ে যায় তারা। গতকাল অবশ্য প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা আকাশে কোন মেঘের আভাস দেখেননি। কটকটে রোদে তাই টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে দ্বিতীয় বার ভাবেননি তিনি। শুরুটা একটু এলোমেলে মনে হচ্ছিল টাইগারদের। ১৬ রানের জুটি গড়েন অধিনায়ক ডি কক নিয়ে। সেই সময় বাংলাদেশকে প্রথম উইকেটটি উপহার দেন তরুণ মুস্তাফিজুর রহমান। মুস্তাফিজের বলটি মাটিতে পড়তেই একটু ঠেকিয়ে দেয়ার চেষ্টা ছিল ডি ককের। কিন্তু ব্যাটে ছুঁয়ে বলটি ব্যাকওয়ার্ড পয়েন্টে সাব্বির রহমানের হাতে সহজ ক্যাচ। আগের দিন ৩৫ রান করে দলের জয়ে বড় ভূমিকা রাখলেও গতকাল ২ রানেই তিনি হাটেন ড্রেসিং রুমের পথে। এরপর প্রথম ওয়ানডে জয়ের নায়ক ফ্যাফ ডু প্লেসি দলের হাল ধরেন। অন্যপ্রান্তে অধিনায়ক আমলা। ২৯ রানের জুটি গড়ার পথে রুবেল হোসেন দলে ফেরার প্রতিদান দেন। আমলাকে ২২ রানে সরাসরি বোল্ড করে বিদায় করেন।
তবে তখনও ডু প্লেসি দলের হাল ধরে লড়াই চালিয়ে যেতে থাকেন। এরপর তৃতীয় উইকেটে রসুর সঙ্গে ১৪ ও চতুর্থ উইকেটে মিলারের সঙ্গে ১৫ রানের জুটি গড়ে দলের বিপর্যয় কাটাতে লড়াই করতে থাকেন। কিন্তু প্রথম ওয়ানডেতে ৪৫ রানে অপরাজিত থাকা রসুকে দিয়ে শুরু করেন নাসির হোসেন। দলের এক সময়ের এই পার্ট টাইম বোলার সরাসির বোল্ড করে রসুকে মাত্র ৪ রানেই ড্রেসিংরুমে ফেরান। ইনজুরি কাটিয়ে দলে ফিরে প্রথম ম্যাচে ব্যাট ও বল হাতে ব্যর্থ ছিলেন বিশ্বকাপের নায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু গতকাল বল হাতে মিলারকে ফিরিয়ে আবারও ফর্মে ফেরার ইঙ্গিত দেন এই অলরাউন্ডার। মাহমুদুল্লাহর বলটি হাঁকাতে গিয়ে মিলার শর্ট মিড উইকেটে ক্যাচ দেন মাশরাফির হাতে। ২৪ বলে মাত্র ৯ রান করেই শেষ হয় মিলারের ইনিংস। এরপর নাসির হোসেন দিনের সব চেয়ে বড় উইকেটটি তুলে নেন। ৪১ রান করা ডুপ্লেসিকে ড্রেসিং রুমের পথ দেখিয়ে একেবারেই চেপে ধরেন প্রোটিয়াদের রানের চাকা। ৯৩ রানে ৫ উইকেটের পতনের পর ডুমিনিকে ১৩ রানে ফিরান মুস্তাফিজুর রহমান, ১২রান করা মরিসকে ফিরান রুবেল হোসেন। রুবেল প্রথম চার ওভারে দুটিই মেডেন আদায় করে নেন। এরপর ১০ রান করা রাবাদাকে সরাসরি বোল্ড করে ফিরিয়ে দেন মুস্তাফিজ। তবে শেষ পর্যন্ত একপ্রান্ত আগলে রাখা ফারহানকে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকার ইনিংসের ইতি টানেন অধিনায়ক মাশরাফি। ফারহান ৪৪ বলে করেন ৩৬ রান। তার ব্যাট থেকেই আসে দক্ষিণ আফ্রিকার এক মাত্র ৬ এর মারটি। তবে এর আগে অ্যাবোটকে ৫ রানে ফিরিয়ে নিজের ক্যারিয়ার সেরা বোলিংটা করেন নাসির হোসেন। এর আগে ২০১১ সালে চট্টগ্রামে নাসির হোসেনের সেরা বোলিং ছিল ৩ রানে ২টি উইকেট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর গতকাল তিনি ৮ ওভার বল করে নেন ২৬ রানে তিনটি উইকেট।

সুরুজ বাঙালীখেলাধুলা
বোর্ড সভাপতির দেয়া টনিকেই কি উজ্জীবিত টাইগার বোলাররা? স্বাভাবিকভাবেই কথাটি আলোচনায় উঠে আসে। বাংলাদেশের বোলারদের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ১৬২ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা দল। আগের দিন অনুশীলনের সময় বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটার ফের নিয়ে বসেছিলেন আলোচনায়। ভুলগুলো নিয়ে কথাও বলেছিলেন। সংবাদ সম্মেলনে এসে নাসির...