8co8jr8o-290x171
বাংলাদেশের কক্সবাজারে অবস্থিত আন্তর্জাতিক গেটওয়ে থেকে উচ্চগতির ইন্টারনেট সংযোগ ভারতে যাচ্ছে। এ লাইন ভারতের উত্তর-পূর্বাঞ্চলকে সংযুক্ত করবে। ভারতের যোগাযোগমন্ত্রীর বরাত দিয়ে হিন্দুস্থান টাইমস রোববার এ খবর দিয়েছে।

বাংলাদেশ থেকে ইন্টারনেট সংযোগ আনার বিষয়ে শনিবার আগরতলায় এ-সংক্রান্ত একটি ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ভারতের কেন্দ্রীয় যোগাযোগমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের দুর্বল টেলিকম সংযোগ শক্তিশালী করতে গত মাসে অনুষ্ঠিত ইন্দো-বাংলা সম্মেলনে এ ব্যাপারে প্রতিবেশী দুদেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

২০১৬ সালের প্রথম দিকে ওই প্রকল্পের কাজ শেষ হবে, যার ব্যয় ধরা হয়েছে ১৯ দশমিক ১ কোটি রুপি। আর প্রতিবছর পরিচালনা ব্যয় হবে ৭ দশমিক ২ কোটি রুপি। ভারত সরকার ওই ব্যয় বহন করবে।

রবি শঙ্কর প্রসাদ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডিজিটাল ভরতের অংশ হিসেবে বাংলাদেশ থেকে দ্রুতগতির ইন্টারনেট সেবা নেওয়া হচ্ছে। এ সেবা ভারতের উত্তর-পূর্বাঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন করবে।

সুরুজ বাঙালীবিজ্ঞান ও প্রযুক্তি
বাংলাদেশের কক্সবাজারে অবস্থিত আন্তর্জাতিক গেটওয়ে থেকে উচ্চগতির ইন্টারনেট সংযোগ ভারতে যাচ্ছে। এ লাইন ভারতের উত্তর-পূর্বাঞ্চলকে সংযুক্ত করবে। ভারতের যোগাযোগমন্ত্রীর বরাত দিয়ে হিন্দুস্থান টাইমস রোববার এ খবর দিয়েছে। বাংলাদেশ থেকে ইন্টারনেট সংযোগ আনার বিষয়ে শনিবার আগরতলায় এ-সংক্রান্ত একটি ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ভারতের কেন্দ্রীয় যোগাযোগমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের দুর্বল টেলিকম...