83235_thumb_x4

অন্যান্য বাজারের মতো ঢাকার প্রযুক্তি বাজারগুলোয় এখন ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। সঙ্গে বিক্রিও বেশ বেড়েছে। ঈদ সামনে রেখে চলছে নানা ধরনের পণ্যের কেনাকাটা। রাজধানীর বিসিএস কম্পিউটার সিটি, মাল্টিপ্ল্যান সেন্টার, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের প্রযুক্তিবাজার ঘুরে দেখা গেছে কি-বোর্ড, ডিভিডি রাইটার, ইউপিএস, মাউস, স্পিকার ইত্যাদি বেশি বিক্রি হচ্ছে। এদিকে বিক্রেতারা জানান, ঈদের বাজারে বেশির ভাগ ক্রেতা এখন তার কম্পিউটারের ব্যবহারের জন্য নানা ধরনের পণ্য কিনছেন।
ঈদের আগে আজ রোববার সাপ্তাহিক ছুটিতেও খোলা থাকবে বিসিএস কম্পিউটার সিটি। গতকাল শনিবার একাধিক বাজার ঘুরে পাওয়া যন্ত্রাংশের দাম নিচে দেওয়া হলো।
প্রসেসর: ইন্টেল কোর আইথ্রি ৩.৩০ গিগাহার্টজ (গি.হা.) ৯,৩০০; কোর আইথ্রি ৩.১০ গি.হা. ৮,০০০; কোর আই ফাইভ ৩.২০ গি.হা. ১৬,০০০ ও কোর আই সেভেন ৩.৪০ গি.হা. ২৫,৫০০ টাকা। মাদারবোর্ড: গিগাবাইট জিএ ৭৮ এলটি-এসটুপি এএমডি ৪,৬০০; এসরক এমডি ৯৬০ জিএম-ভিজিএস–৩ ৪,২০০ ও ফক্সকন এইচ ৬১ এমএক্সই-কে ৩,৮০০ টাকা। র্যাম: ডিডিআর-৩ অ্যাপাসার ২ গিগাবাইট (গি.বা.) ১,৭০০; এডেটা ৪ গি.বা.৩,০০০; ট্রানসেন্ড ৪ গি.বা. ৩,৩৫০ ও ৮ গি.বা. ৬,২০০ টাকা। হার্ডডিস্ক ড্রাইভ: ওয়েস্টার্ন ডিজিটাল ৫০০ গি.বা. ৪,৫০০; ও স্যামসাং ৩২০ গি.বা. ৭,০০০ টাকা। এলসিডি মনিটর: স্যামসাং ১৭ ইঞ্চি বর্গাকার ৯,৫০০ ও ১৮ ইঞ্চি আয়তাকার ৮,১০০ ও এলজি ১৭ ইঞ্চি বর্গাকার ৮,৮০০ টাকা। এলইডি মনিটর: স্যামসাং ২৭ ইঞ্চি থ্রিডি ৬২,৫০০; ডেল ১৭ ইঞ্চি ৯,৬০০; আসুস ১৮.৫ ইঞ্চি ৮,২০০; এলজি ১৬ ইঞ্চি ৬,৫০০, ১৮.৫ ইঞ্চি ৭,৮০০ ও ২১.৫ ইঞ্চি ১২,৮০০ টাকা। গ্রাফিকস কার্ড: জোট্যাক ২১০ টিসি ১ গি.বা. ২,৭০০; ২১০ ডি৩ ১ গি.বা. ২,৯৫০; ৬১০ ২ গি.বা. ৪,৩৫০ ও ৭৩০ ৪ গি.বা. ৭,৫০০ টাকা। গিগাবাইট এইচডি-৬৪৫০ ১ গি.বা. ৪,১০০; গিগাবাইট ৫৪৫০ ১ গি.বা. ৩,২০০ টাকা। ডিভিডি রাইটার/রি-রাইটার: এইচপি (বাল্ক) ১,৩০০; বক্স ১,৪০০ ও ইউএসবি ২,৫০০ টাকা। স্যামসাং ১৬ এক্স ১,৭০০ ও ২৪ এক্স ১,৬৫০ টাকা।
কেসিং: ভিশন-৩০০২ ১,৯০০ টাকা ও মিশন-২৩০২ ১,৬০০ টাকা। স্পেস ১,৯০০ থেকে ৪,০০০; ভ্যালু-টপ কে৬৭ ২,৪৫০; ডিলাক্স ২,১০০ থেকে ৩,৫০০ ও গিগাবাইট ২,১০০ টাকা। মাউস: ভিশন ইউএসবি ১৩০ থেকে ১৮০ টাকা। নিউম্যান ইউএসবি ৩০০; তারহীন ৭০০ ও গেমিং ১,৫০০; এফোরটেক ৩০০ থেকে ২,০০০ ও লজিটেক ৪৫০ থেকে ২,৫০০ টাকা। কি-বোর্ড: ভিশন–৮১৫৩ ২৩০ টাকা। বেলকিন ৯০০ থেকে ৪,০০০; ভ্যালু-টপ ৪০০ ও মাল্টিমিডিয়া ৭৫০ টাকা।
স্পিকার: ইডিফায়ার (২: ১) ১,৬০০ থেকে ৩,২০০; মাইক্রোল্যাব (২: ১) ১,৫০০ থেকে ২,৬০০; ক্রিয়েটিভ এসবিএস (২: ১) ৯০০ থেকে ২,১০০ ও অ্যালটেক ল্যানসিং ১,৪০০ থেকে ৬,০০০ টাকা। পেনড্রাইভ: ট্রানসেন্ড ৮ গি.বা. ৫৫০ ও ১৬ গি.বা. ১০০০; অ্যাপাসার ৪ গি.বা. ৪৮০ ও ৮ গি.বা. ৫০০; এডেটা ৮ গি.বা.৫৫০ ও ৩২ গি.বা.১, ৮০০ এবং ভেরিকো ৮ গি.বা.৫০০ টাকা।
টিভি কার্ড: এভারমিডিয়া ইন্টারনাল ৩,২০০ ও এক্সটারনাল ডব্লিউ ৭ ৪,৬০০; রিয়েলভিউ ১,৬৫০; গেডমি ১,৫০০ ও গেডমি স্পিড ১,৯০০ টাকা। প্রিন্টার: ক্যানন আইপি-২৭৭২ পিক্সমা ৩,০০০; এমপি-২৩৭ ৬,২০০ ও এলবিপি-৩৩০০ ১১,৪০০; এইচপি ডি-১০০০ ২,৬০০ ও লেজার পি-১১০২ ৮,১০০; এপসন এম-১২০০ ৭,২০০ ও স্যামসাং এমএল ১৮৬৬ (লেজার) ৬,৬০০ টাকা।
বহনযোগ্য হার্ডডিস্ক: ট্রানসেন্ড ৫০০ গি. বা.৫, ৩০০; ৭৫০ গি.বা. ৬,২০০ ও ১ টেরাবাইট ৭,৪০০; ওয়েস্টার্ন ডিজিটাল ৫০০ গি.বা. ৫,৫০০ ও ১ টেরাবাইট ৭,৪০০; এডেটা ৫০০ গি.বা ৫০০০ ও ১ টেরাবাইট ৭,২০০ টাকা। ইউপিএস: টেকফাইন ৬৫০ ভিএ ২,৫০০ ও ১২ ভিএ ৪,৭০০ টাকা। পাওয়ারভিশন ৬৫০ ভিএ ২,৫০০ টাকা। স্পার্ক পাওয়ার ৬৫০ ভিএ ২,৮০০ ও ১২০০ ভিএ ৫,২০০; অ্যাপোলো ৬৫০ ভিএ ২৮৫০ ও ১২০০ ভিএ ৫,০০০ টাকা।

ওয়াজ কুরুনীবিজ্ঞান ও প্রযুক্তি
অন্যান্য বাজারের মতো ঢাকার প্রযুক্তি বাজারগুলোয় এখন ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। সঙ্গে বিক্রিও বেশ বেড়েছে। ঈদ সামনে রেখে চলছে নানা ধরনের পণ্যের কেনাকাটা। রাজধানীর বিসিএস কম্পিউটার সিটি, মাল্টিপ্ল্যান সেন্টার, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের প্রযুক্তিবাজার ঘুরে দেখা গেছে কি-বোর্ড, ডিভিডি রাইটার,...