1436602238
অ্যালোভেরা বা ঘৃতকুমারী একটি ভেষজ ওষুধি গাছ। এর পাতাগুলি পুরু, দুধারে করাতের মত কাঁটা এবং ভেতরে লালার মত পিচ্ছিল শাঁস থাকে। এতে মানবদেহের জন্য প্রয়োজনীয় বিভিন্ন উপাদান যেমন ভিটামিন এ, সি, ই, ফলিক এসিড, বি ১, বি ২, বি ৩, বি ১২ এবং প্রায় ২০ রকমের মিনারেলস রয়েছে। এ কারণেই প্রাচীনকাল থেকেই বিভিন্ন রোগের ওষুধ ও রুপচর্চার অত্যন্ত গুরুত্বপুর্ণ উপকরণ হিসেবে ব্যবহার হয়ে আসছে এটি। পৃথিবীতে প্রায় ২৫০ প্রজাতিরও বেশি অ্যালোভেরার মধ্যে ৩/৪ ধরন রয়েছে যেগুলোর গুণাগুণ প্রমাণিত। এগুলোর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হচ্ছে মিলার অ্যালোভেরা। এটি শুধু স্বাস্থ্যের জন্য নয়, ত্বকের জন্যও দারুণ উপকারী।

স্বাস্থ্য সুরক্ষায় কীভাবে সাহায্য করে অ্যালোভেরা-

হজমশক্তি বাড়ায়
অ্যালোভেরা হজমশক্তি বাড়ানোর পাশাপাশি দেহের অভ্যন্তরীন ভারসাম্য রক্ষা করে। এছাড়া যকৃতের কোষগুলোকে পুনরুজ্জীবিত করতেও সাহায্য করে।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
অ্যালোভেরাতে কোলিন নামে এমন এক উপাদান রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি রক্তে বাড়তি অক্সিজেন সরবরাহের মাধ্যমে রক্তচাপ কমায়। একইসঙ্গে রক্তনালীগুলোকে প্রসারিত করতে ভূমিকা রাখে। শুধু তাই নয়, ক্ষতিগ্রস্ত রক্তনালীতে রক্ত ধরে রাখতেও সাহায্য করে অ্যালোভেরা।

কঙ্কালতন্ত্রকে সুরক্ষা দেয়
হাড় ও তরুণাস্থিকে সুরক্ষিত রাখতে সাহায্য করে অ্যালোভেরা। এছাড়া মেরুদণ্ড ও বাতের ব্যথা কমাতেও ভূমিকা রাখে।

দেহের সুরক্ষায়
অ্যালোভেরা দেহের সমস্ত অঙ্গকে সুরক্ষা দেয়। একইসঙ্গে অ্যালার্জি, জীবাণরু সংক্রমণ, ফাঙ্গাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকেও দেহকে রক্ষা করে। এছাড়া অ্যালোভেরা দেহের প্রতিরোধ মতাকে প্রয়োজনে উদ্দীপিত করে, সুরক্ষা দেয় এবং নিয়ন্ত্রণ করে।

জেনে নিন অ্যালোভেরার আরও নানা গুণের কথা-

প্রসাধনীতে
যেসব প্রসাধনীতে অ্যালোভেরার প্রাকৃতিক পাল্প বা জেল ব্যবহার করা হয় সেগুলো বেশ ভালো মানের হয়। কাজেই ত্বকের যত্নে অ্যালোভেরা জেল কেনাই বেশি ভালো।

ত্বকের যত্নে
অ্যালোভেরার জেল প্রায় সব ধরনের ত্বকের জন্য উপযোগী। এটি ত্বকের পুষ্টি সরবরাহ করে, ত্বককে নরম ও মসৃণ করার পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া অনুজ্জ্বল ত্বককে সজীব ও উজ্জ্বল করতেও জুড়ি নেই অ্যালোভেরার।

এক্ষেত্রে জেনে নিন অ্যালোভেরা কখন ত্বকে ব্যবহার করবেন-

# ত্বককে আর্দ্র রাখার জন্য দিনে এবং রাতে
# ত্বকের শুষ্কতা ও ফাটা প্রতিরোধে
# ত্বকের উজ্জলতা এবং ইলাস্টিসিটি ফিরিয়ে আনতে
# ত্বকের বলিরেখা কমাতে
# ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে
# ত্বকের প্রদাহ ও সংবেদনশীলতা কমাতে
# সেভ করার পর মসৃণতা আনতে
# পোড়ার দাগ বা সানবার্ন সারাতে
# ব্রণের প্রদাহ সারাতে

শুভ সমরাটস্বাস্থ্য কথা
অ্যালোভেরা বা ঘৃতকুমারী একটি ভেষজ ওষুধি গাছ। এর পাতাগুলি পুরু, দুধারে করাতের মত কাঁটা এবং ভেতরে লালার মত পিচ্ছিল শাঁস থাকে। এতে মানবদেহের জন্য প্রয়োজনীয় বিভিন্ন উপাদান যেমন ভিটামিন এ, সি, ই, ফলিক এসিড, বি ১, বি ২, বি ৩, বি ১২ এবং প্রায় ২০ রকমের মিনারেলস রয়েছে। এ...