1436161618
আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা বিভিন্ন বিষয় নিয়ে হীনমন্যতায় ভুগে থাকেন। সেটা তার গায়ের রং, কর্মক্ষেত্রে তিনি সফল কি না কিংবা সব বিষয়কে ইতিবাচকভাবে নিতে পারেন কি না প্রভৃতি বিষয়ের উপর নির্ভর করে। যে কোন বিষয়ে নেতিবাচক চিন্তাভাবনাই হীনমন্যতাকে আরও বাড়িয়ে দেয়। তখন মনের মধ্যে এক ধরনের অস্তিরতা বিরাজ করে। এতে কাজেও সফল হওয়া যায় না। তবে এমন কিছু কাজ আছে যা করলে হীনমন্যতাকে সহজেই দূর করা সম্ভব। এতে জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো অনেক সহজ হয়।

কাজেই জীবনে সফল হতে হীনমন্যতা দূর করার উপায়গুলো জেনে নিন-

নিজেকে ভালোবাসুন
আপনি যদি নিজেকে পছন্দ করতে না পারেন তাহলে অন্যকে পছন্দ করবেন কীভাবে? আবার অন্যকে ভালো না বাসলে তাদের কাছ থেকেও তা প্রত্যাশা করতে পারবেন না। কাজেই আগে নিজেকে ভালোবাসুন। তারপর অন্যকে বাসার চেষ্টা করুন।

আত্মবিশ্বাস
আত্মবিশ্বাসের জোরেই কেবল যে কোন কঠিন কাজে সফল হওয়া সম্ভব। কাজেই আগে আত্মবিশ্বাসী হয়ে উঠুন। তাহলে দেখবেন হীনমন্যতা আর কখনই ভর করবে না আপনাকে।

সৌন্দর্য নয়, স্মার্টনেস
আজকাল সৌন্দর্যের চেয়ে স্মার্টনেসের কদর অনেক বেশি। এজন্য শুধু পোশাকে-আশাকে স্মার্টনেস হলেই চলবে না, একইসঙ্গে চিন্তাভাবনায়, কথাবার্তায় এবং চালচলনেও স্মার্টনেস আনুন। তাহলে আর কখনই হীনমন্যতায় ভুগবেন না।

অন্যের কথায় কান দিবেন না
আপনার যোগ্যতা নিয়ে অনেকেই অনেক কথা বলতে পারেন। তাই বলে নিজেকে গুটিয়ে বসে থাকলে কখনই হীনমন্যতা থেকে বেরিয়ে আসতে পারবেন না। কাজেই হীনমন্যতা এড়াতে অন্যের কথায় কান না দেওয়াই বেশি ভালো।

নিজেকে অযোগ্য ভাববেন না
নিজেকে অন্যের সঙ্গে তুলনা করে কখনই অযোগ্য ভাববেন না। এতে করে নিজের আত্মবিশ্বাস হারিয়ে যায় এবং মনের মধ্যে এক ধরনের হীনমন্যতা কাজ করে। তাই আত্মবিশ্বাস বাড়াতে এটি এড়িয়ে চলার বিকল্প নেই।

অনুকরণ করবেন না
অন্যকে অনুকরণ করলে নিজের মধ্যে এক ধরনের হীনমন্যতা জন্ম নেয়। এতে করে আত্মবিশ্বাসও কমে যায়। কাজেই হীনমন্যতা দূর করতে অন্যকে অনুকরণ না করাই বেশি ভালো।

ওয়াজ কুরুনীলাইফ স্টাইল
আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা বিভিন্ন বিষয় নিয়ে হীনমন্যতায় ভুগে থাকেন। সেটা তার গায়ের রং, কর্মক্ষেত্রে তিনি সফল কি না কিংবা সব বিষয়কে ইতিবাচকভাবে নিতে পারেন কি না প্রভৃতি বিষয়ের উপর নির্ভর করে। যে কোন বিষয়ে নেতিবাচক চিন্তাভাবনাই হীনমন্যতাকে আরও বাড়িয়ে দেয়। তখন মনের মধ্যে এক ধরনের অস্তিরতা...