412-150x91
ফেসবুকে আপনি যদি নিজেকে লুকানোর চিন্তা করে থাকেন, তবে এবার বুঝি তার দিন ফুরালো। ফেসবুকের প্রযুক্তিবিদরা এমন একটি পরীক্ষামূলক অ্যালগরিদম নিয়ে কাজ করছেন, যা ছবির বিভিন্ন অংশ দেখেই মানুষের পরিচয় সম্পর্কে জানাতে পারবে।

সম্প্রতি হাফিংটন পোস্ট জানিয়েছে, ফেসবুকের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবে এ বিষয়টি নিয়ে গবেষণা করছেন প্রযুক্তিবিদরা। কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর প্রযুক্তি নিয়ে কাজ করে থাকে ল্যাবটি।

নতুন এ প্রযুক্তি কাজে লাগিয়ে ফেসবুকে পোস্ট করা ছবিতে কোনো ব্যক্তির মুখ লুকানো থাকলেও সেই ব্যক্তির শরীরের গড়ন, কাপড়, স্টাইলসহ বিভিন্ন বৈশিষ্ট্য বিশ্লেষণ করে পরিচয় জানা যাবে। অর্থাৎ নিজেদের ছবির তথ্যভাণ্ডারের সঙ্গে ছবির বৈশিষ্ট্যগুলো মিলে গেলে সেই ব্যক্তির পরিচয় শনাক্ত করবে ফেসবুক কর্তৃপক্ষ।

ইতিমধ্যে ছবি বিনিময়ের সাইট ফ্লিকার থেকে সংগ্রহ করা প্রায় ৪০ হাজার ছবিতে নতুন এ প্রযুক্তির পরীক্ষা চালিয়ে ৮৩ শতাংশ ক্ষেত্রে সফলও হয়েছে তারা।

তুনতুন হাসানবিজ্ঞান ও প্রযুক্তি
ফেসবুকে আপনি যদি নিজেকে লুকানোর চিন্তা করে থাকেন, তবে এবার বুঝি তার দিন ফুরালো। ফেসবুকের প্রযুক্তিবিদরা এমন একটি পরীক্ষামূলক অ্যালগরিদম নিয়ে কাজ করছেন, যা ছবির বিভিন্ন অংশ দেখেই মানুষের পরিচয় সম্পর্কে জানাতে পারবে। সম্প্রতি হাফিংটন পোস্ট জানিয়েছে, ফেসবুকের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবে এ বিষয়টি নিয়ে গবেষণা করছেন প্রযুক্তিবিদরা। কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর প্রযুক্তি...