1435858469_p-14
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কখনো ‘নিম্নতে’ থাকতে চায় না, সব সময় ‘উচ্চতে’ উঠতে চায়। বাংলাদেশকে ‘উঁচুতে নিতে’ সবই করা হবে। গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজার বিমানবন্দরের সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
এ সময় আগামী ৩ বছরের মধ্যে বাংলাদেশকে ‘উচ্চ-মধ্যম’ আয়ের দেশে পরিণত করারও প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। তিনি আশ্বাস দিয়েছেন, ২০২১ সালের লক্ষ্যমাত্রার আগেই বাংলাদেশকে ‘মধ্যম আয়ের দেশে’ পরিণত করতে যা যা দরকার তার সবই সরকার করবে।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ একটা স্বাধীন সার্বভৌম দেশ। এই স্বাধীন সার্বভৌম দেশ হিসেবেই আমাদের দেশকে উন্নত করতে হবে।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে কাজ করছে।
প্রধানমন্ত্রী তার বক্তব্যের শুরুতেই সম্প্রতি অতিবৃষ্টি ও বন্যায় কক্সবাজার এলাকায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঘটনায় সমবেদনা প্রকাশ করেন এবং বর্ষা মৌসুম শেষ হলে ওই এলাকার ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো মেরামতের আশ্বাস দেন।
কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এ এয়ারপোর্টটাকে আমরা আন্তর্জাতিক মানের করতে চাই, এর কারণ রয়েছে। আমরা বিপুল সমুদ্রসীমা অর্জন করেছি। সেই সমুদ্রসীমার নিরাপত্তা বিধানের জন্য প্রয়োজনে এ এয়ারপোর্টটিকে ব্যবহার করা হবে।
৫৭৮ কোটি টাকা ব্যয়ে সম্প্রসারণ ও উন্নয়নের পর কক্সবাজার বিমানবন্দর হবে দেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দর।
বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব খোরশেদ আলম অনুষ্ঠানে জানান, নতুন সুযোগ-সুবিধা চালু হলে কক্সবাজার বিমানবন্দরে বোয়িং ৭৭৭-এর মতো সুপরিসর বিমানও অবতরণ করতে পারবে।
প্রধানমন্ত্রী বলেন, কক্সবাজারকে একটি আধুনিক পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনার অংশ হিসেবে মহেশখালী বিদ্যুৎ প্রকল্প, এলএনজি টার্মিনালসহ ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত ডুয়াল গেজ রেল লাইন স্থাপনের কাজও দ্রুত বাস্তবায়ন করা হবে।
বাংলাদেশ, মিয়ানমার, চিন ও ভারতকে নিয়ে একটি পৃথক বাণিজ্য এলাকা সৃষ্টির উদ্যোগের কথাও অনুষ্ঠান তুলে ধরেন প্রধানমন্ত্রী।
কক্সবাজারের প্রতি ‘বিশেষ দুর্বলতার’ কথা জানিয়ে ছেলেবেলায় বাবার সঙ্গে বেড়াতে যাওয়ার কথাও স্মরণ করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।
ভিডিও কনফারেন্স চলাকালে গণভবনে উপস্থিত ছিলেন মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কংকা চৌধুরীজাতীয়
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কখনো ‘নিম্নতে’ থাকতে চায় না, সব সময় ‘উচ্চতে’ উঠতে চায়। বাংলাদেশকে ‘উঁচুতে নিতে’ সবই করা হবে। গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজার বিমানবন্দরের সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। এ সময় আগামী ৩ বছরের মধ্যে বাংলাদেশকে ‘উচ্চ-মধ্যম’ আয়ের দেশে পরিণত করারও প্রত্যয় ব্যক্ত...