bc6b81c6305754b521df3600e77ce1d6-windows-10-mobilettt

নিজস্ব উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছেড়ে অ্যান্ড্রয়েডনির্ভর ফোন তৈরি করতে পারে মাইক্রোসফট। মাইক্রোসফট তাদের পরিকল্পনা নিয়ে মুখ না খুললেও প্রযুক্তি বিশ্বে এই গুজব চলছে জোরেশোরেই। স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে পেরে উঠতে না পেরে ভিন্নপথে হাঁটা শুরু করতে পারে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

সম্প্রতি টুইটারে এমএসনার্ড নামের একটি অ্যাকাউন্ট থেকে মাইক্রোসফটের এ পরিকল্পনার কথা ফাঁস করার দাবি করা হয়েছে। যাতে বলা হয়, মাইক্রোসফটের প্রধান নির্বাহী নাদেলা ও মাইক্রোসফটের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা স্মার্টফোন ও ছোট ট্যাব থেকে উইন্ডোজ সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনায় বসেছিলেন।
এ ছাড়াও সম্প্রতি উইন্ডোজ হার্ডওয়্যার বিভাগের প্রধান স্টিফেন ইলোপকে অবসরে পাঠানোর কথা জানিয়েছে মাইক্রোসফট।
মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা জানিয়েছেন, মাইক্রোসফট তাদের মূল ব্যবসার প্রতিই অধিক গুরুত্ব দিতে যাচ্ছে। সামনে সফটওয়্যার ও ক্লাউড সেবাকেই অধিক গুরুত্ব দেবে মাইক্রোসফট।
এদিকে, বাজার বিশ্লেষকেরা বলছেন— ইলোপের বিদায়ের মধ্য দিয়ে মাইক্রোসফট হার্ডওয়্যার ব্যবসায় গুরুত্ব কমিয়ে মূল সফটওয়্যার ব্যবসার দিকে আরও বেশি ঝুঁকে গেল। ইলোপের অধীনে থাকা ডিভাইস গ্রুপ মাইক্রোসফটের উইন্ডোজ ইউনিট হিসেবে পরিচালিত হবে।
বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, গত বছর ৭২০ কোটি মার্কিন ডলার খরচ করে নকিয়ার মোবাইল হ্যান্ডসেট ইউনিটটি কিনেছিল মাইক্রোসফট যা বর্তমানে মাইক্রোসফটের লোকসানি ব্যবসায় পরিণত হয়েছে এবং স্মার্টফোন বাজারেও মাত্র তিন শতাংশ দখল করতে পেরেছে মাইক্রোসফট।
এফবিআর ক্যাপিটাল মার্কেটসের বিশ্লেষক ড্যানিয়েল আইভস মনে করেন, নকিয়াকে কিনে নেওয়া​র বিষয়টা মাইক্রোসফটের জন্য এক ধরনের বোঝা হয়ে দাঁড়িয়েছে।
উইন্ডোজচালিত ফোন তৈরি না করে কী করবে মাইক্রোসফট? উইন্ডোজচালিত ফোনের পরিবর্তে মাইক্রোসফট অ্যান্ড্রয়েডে নিজেদের তৈরি অ্যাপগুলো প্রিলোড করে ফোন বাজারে ছাড়বে। ওই টুইটে আরও দাবি করা হয়, স্যামসাং ও ডেলের সঙ্গে মাইক্রোসফট চুক্তি করেছে। এই চুক্তি অনুযায়ী, স্যামসাং ও ডেলের অ্যান্ড্রয়েড ফোনে মাইক্রোসফটের অ্যাপ প্রিলোড করা থাকবে।
এমএসনার্ড দাবি করেছে, সত্য নাদেলার সঙ্গে মাইক্রোসফটের জ্যেষ্ঠ কর্মকর্তাদের মধ্যে উইন্ডোজ ফোন থাকবে কি না তা নিয়ে বিতর্ক চলছে। কেউ কেউ চাইছেন উইন্ডোজ ফোন বা ট্যাব তৈরির চেয়ে অ্যান্ড্রয়েডের জন্য সার্ভিস উন্নয়ন করুক মাইক্রোসফট।

শুভ সমরাটবিজ্ঞান ও প্রযুক্তি
নিজস্ব উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছেড়ে অ্যান্ড্রয়েডনির্ভর ফোন তৈরি করতে পারে মাইক্রোসফট। মাইক্রোসফট তাদের পরিকল্পনা নিয়ে মুখ না খুললেও প্রযুক্তি বিশ্বে এই গুজব চলছে জোরেশোরেই। স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে পেরে উঠতে না পেরে ভিন্নপথে হাঁটা শুরু করতে পারে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। সম্প্রতি টুইটারে এমএসনার্ড নামের একটি অ্যাকাউন্ট...