betari-290x193
আকার পরিবর্তন না করেই দ্বিগুণ ক্ষমতার ব্যাটারি তৈরির পরিকল্পনা করছে স্যামসাং। আর এজন্য নতুন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেট জানিয়েছে, স্যামসাংয়ের গবেষকেরা এমন একটি লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করেছেন যাতে দীর্ঘ সময় ধরে চার্জ থাকবে। এই ব্যাটারিতে ব্যবহার করা হয়েছে বিশেষ ধরণের সিলিকন অ্যানোড। তবে এই অ্যানোডে তৈরি হয় গ্রাফিনের স্তর যা চার্জ ঘনত্ব এবং চার্জের স্থায়িত্ব বৃদ্ধি করে।

তবে খুব শীঘ্রই স্মার্টফোনে এই প্রযুক্তির ব্যাটারির দেখা মিলছে না। কারণ এখনও পরীক্ষামূলক পর্যায়ে আছে এটি। আর স্মার্টফোনে এমন ব্যাটারির দেখা মিলতে লেগে যেতে পারে বছর দুয়েক সময়। মোবাইল ফোনের পাশাপাশি ল্যাপটপ, ক্যামেরা কিংবা ব্যাটারিচালিত অন্যান্য ডিভাইসেও এই ব্যাটারি ব্যবহার করা হতে পারে।

ওয়াজ কুরুনীবিজ্ঞান ও প্রযুক্তি
আকার পরিবর্তন না করেই দ্বিগুণ ক্ষমতার ব্যাটারি তৈরির পরিকল্পনা করছে স্যামসাং। আর এজন্য নতুন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেট জানিয়েছে, স্যামসাংয়ের গবেষকেরা এমন একটি লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করেছেন যাতে দীর্ঘ সময় ধরে চার্জ থাকবে। এই ব্যাটারিতে ব্যবহার করা হয়েছে বিশেষ ধরণের সিলিকন অ্যানোড। তবে এই...