বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৩:৩৯ পূর্বাহ্ন
Uncategorized

ব্যাংক ডাকাতি বন্ধে শাকিবের ‘ডিজিটাল পাহারাদার’

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : সোমবার, ২৯ জুন, ২০১৫
  • ১০ দেখা হয়েছে

dgital-290x188
একের পর এক ব্যাংক ডাকাতির ঘটনা ঘটছে। বিষয়টা নিয়ে প্রশাসন কতটা ভাবছে, এখনও স্পষ্ট নয়। কিন্তু ব্যাংক ডাকাতি বন্ধে একটা যুতসই কৌশল বের করেছেন কলেজপড়ুয়া এক কিশোর।

লালমনিরহাট সরকারি কলেজের শিক্ষার্থী মাহবুবুল আলম শাকিব উদ্ভাবন করেছেন ‘ডিজিটাল পাহারাদার’।

ঢাকায় ৩৬তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় শাকিবের প্রকল্পটি প্রদর্শিত হচ্ছে।

কিশোর এই উদ্ভাবক প্রকল্পটির নাম অবশ্য রেখেছেন ‘এ্যাবোড প্রোটেক্টর টাচ সিকিউরিটি সিস্টেম’। নামেই বুঝা যাচ্ছে, এ এমন একটা ফাঁদ যা স্পর্শ করলেই সংকেত দিবে কর্তৃপক্ষকে।

মূলত অতি ক্ষুদ্র একটা ডিভাইস যা আর্থ ডিটেক্ট সেন্সর হিসেবে কাজ করে। একটি নির্দিষ্ট পরিবাহী অংশে মানুষের স্পর্শ পেলে সেন্সরটি সক্রিয় হয়ে যায় এবং যা প্রয়োজনীয় সংকেত দিতে পারে।

নিজের প্রকল্প প্রসঙ্গে শাকিব বলেন, মানুষের যেকোনো প্রকার স্পর্শেই স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে উঠে এই ডিভাইস। স্পর্শ পেলেই এ্যালার্ম দিবে এটা।

শাকিব বলেন, ‘ইন্সটল করা মোবাইল নম্বরে তাৎক্ষণিক সতর্কবার্তা জানাতে কল করতেও সক্ষম এই ডিভাইস।’

বাংলাদেশের ব্যাংকগুলোয় যদি এই প্রকল্পটি বাস্তবায়ন করা সম্ভব হয় তাহলে ব্যাংক ডাকাতি থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে অভিমত দেন শাকিব।

শাকিবের এই উদ্ভাবন প্রসঙ্গে বাংলাদেশের অন্যতম তরুণ উদ্ভাবক মুরাদুল ইসলাম দ্য রিপোর্টকে বলেছেন, ‘এ ধরনের প্রযুক্তিকে আমরা ডিজিটাল পাহারাদার বলে থাকি।’

২০১৪ সালে রংপুর বিভাগীয় ডিজিটাল মেলায় ‘সেরা প্রকল্প উদ্ভাবক’ খেতাবপ্রাপ্ত মুরাদুল ইসলাম রবিবার টেলিফোন আলাপে বলেন, ‘উদ্যোগটা যে কোনো ধরনের চুরি ঠেকাতে এবং সতরর্কীকরণে উপযোগী।’

তবে চাঁপাইনবাবগঞ্জের বিজ্ঞান সংগঠন আকিমুদ্দিন গ্রন্থাগারের এই প্রকল্প প্রশিক্ষক যার নিজেরও ‘ডিজিটাল পাহারাদার’ প্রকল্প রয়েছে, তিনি বলেন, ‘এ ধরনের প্রকল্পকে শুধু ধন্যবাদ দিয়ে প্রশংসা করা হয়। কর্তৃপক্ষের উচিত শাকিবের মতো যারা কৌতূহলী কিশোর তাদের স্বপ্নের যত্ন নেওয়া। তাহলে সত্যিকার অর্থে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়তে পারব।’

রংপুরের অন্যতম ‘সেরা উদ্ভাবক’ মুরাদুল ইসলাম। ছবি : শাহীন

প্রসঙ্গত, শাকিবের উদ্ভাবনটি প্রথমে লালমনিরহাট জেলা পর্যায়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকার করে। পরে রংপুর বিভাগের একই পর্যায়ে প্রথম স্থান অর্জন করে পর জাতীয় বিজ্ঞান মেলায় রবিবার অংশ নিয়েছে শাকিবের প্রকল্পটি।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে তিন দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার আয়োজন করে।

ঢাকার বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর মিলনায়তনে শনিবার এ মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।

জাতীয় বিজ্ঞান মেলার পর্দা নামবে ৩০ জুন।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

সম্পাদক ও প্রকাশক

মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী

© All rights reserved by Crimereporter24.com
themesba-lates1749691102