bangle-150x94
তিন বছর আগে বরাদ্দ পেলেও পরিচালনার জন্য কোন প্রতিষ্ঠানকে নিযুক্ত করতে না পারায় ঝুলে ছিল ডট বাংলা ডোমেইন। অবশেষে ডটবাংলা ডোমেইনের জন্য ডোমেইন ম্যানেজার হিসেবে দায়িত্ব পাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।

(প্রিয় টেক) তিন বছর আগে বরাদ্দ পেলেও পরিচালনার জন্য কোন প্রতিষ্ঠানকে নিযুক্ত করতে না পারায় ঝুলে ছিল ডট বাংলা ডোমেইন। অবশেষে ডটবাংলা ডোমেইনের জন্য ডোমেইন ম্যানেজার হিসেবে দায়িত্ব পাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।

পরিচালনার জন্য কোন প্রতিষ্ঠানকে নিযুক্ত করতে না পারায় ডোমেইন নিয়ন্ত্রণের আন্তর্জাতিক সংগঠন আইসিএএনএন ডোমেইনটির পেজে ‘পেন্ডিং ডেলিগেশন’ দিয়ে রেখেছে। একটি ডোমেইন পরিচালনার জন্য কোন প্রতিষ্ঠানকে দায়িত্ব না দেওয়া পর্যন্ত এই স্ট্যাটাস দেখানো হয় ওয়েবসাইটটিতে থাকা কোন ডোমেইনের পেজে।

আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডমস্টিক নেটওয়ার্কিং কো-অর্ডিনেশন কমিটির (ডিএনসিসি) এক সভায় ডটবাংলার বিষয়ে আলোচনা হলে সেখানে বিটিসিএল’কে এই দায়িত্ব দেওয়ার ব্যাপারে সবাই একমত হয়। বিটিসিএল এই দায়িত্ব পাচ্ছে বলে প্রিয়.কমকে নিশ্চিত করেছেন বিটিসিএল’র ডিভিশনাল ইঞ্জিনিয়ার (ডোমেইন রেজিস্ট্রেশন) শহিদুল ইসলাম।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১০ সালে ডটবাংলা ডোমেইনের জন্য আইসিএএনএন’র কাছে আবেদন করে বাংলাদেশ সরকার। ২০১১ সালে ডোমেইনটি ব্যবহারের অনুমোদনও পাওয়া যায়। তবে তিন বছর পেরিয়ে গেলেও ডোমেইনটির রুট ডিএনএস সার্ভার যুক্ত করা হয়নি। সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমের আলোচনায় উঠে আসে ডটবাংলা ডোমেইন। আর এরপরই ডোমেইনটি কার্যকর করতে উদ্যোগ নেয় সরকার।

শুভ সমরাটবিজ্ঞান ও প্রযুক্তি
তিন বছর আগে বরাদ্দ পেলেও পরিচালনার জন্য কোন প্রতিষ্ঠানকে নিযুক্ত করতে না পারায় ঝুলে ছিল ডট বাংলা ডোমেইন। অবশেষে ডটবাংলা ডোমেইনের জন্য ডোমেইন ম্যানেজার হিসেবে দায়িত্ব পাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। (প্রিয় টেক) তিন বছর আগে বরাদ্দ পেলেও পরিচালনার জন্য কোন প্রতিষ্ঠানকে নিযুক্ত করতে না পারায় ঝুলে ছিল ডট...