03_237811
ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগেই জানা গিয়েছিল হিসাবটা, ভালো করলেই উত্তরণ ঘটবে র‌্যাংকিং টেবিলে। ২-১ ব্যবধানে সিরিজ জয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়েছে ৯৩, অবস্থান সপ্তম। ফলে নিশ্চিত হয়েছে আগামী বছর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা। সিরিজ হারলেও ভারত আছে দুই নম্বরেই। এ তো গেল দলীয় হিসাব, ওয়ানডে সিরিজে ভালো করার সুবাদে তাঁদের ব্যক্তিগত র‌্যাংকিংয়েরও উন্নতি হয়েছে।

টোয়েন্টি টোয়েন্টি ও টেস্টে শীর্ষ অলরাউন্ডার ছিলেন সাকিব আল হাসান, তবে ওয়ানডে র‌্যাংকিংয়ে তিনি ছিলেন তিলকরত্নে দিলশানের পেছনে। ভারতের বিপক্ষে সিরিজে ভালো পারফরমেন্স আবারও সাকিবকে তুলে দিয়েছে অনন্য উচ্চতায়। টানা দুটি হাফ সেঞ্চুরিসহ মোট ১২৩ রান করেছেন সাকিব, তিন ম্যাচে ৩ উইকেট নিয়েছেন ৯৯ রান খরচায়, যা তাঁকে আবারও তুলে এনেছে ওয়ানডের অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে। সেই সুবাদে এখন টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন ধরনের ক্রিকেটেই সাকিব শীর্ষ অলরাউন্ডার।

অভিষিক্ত মুস্তাফিজুর রহমান ক্যারিয়ারের প্রথম তিন ওয়ানডেতে ১৩ উইকেট নিয়ে ঢুকে পড়েছেন শীর্ষ ১০০ জনের ভেতর, মুস্তাফিজের রেটিং পয়েন্ট ৪০৮ আর র‌্যাংকিং ৮৮। বাংলাদেশের অন্য বোলারদের মধ্যে তাসকিন আহমেদ আট ধাপ এগিয়ে ৯৬তম, রুবেল ৯১তম ও মাশরাফি বিন মর্তুজার অবস্থান ৫১তম। ভারতের বোলার রবিচন্দ্রন অশ্বিন সিরিজে ৬ উইকেট নিয়ে ঢুকে পড়েছেন ওয়ানডে বোলারদের সেরা দশে, সাকিব শুধু বোলারদের র‌্যাংকিংয়ে আছেন আটে।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে উন্নতি হয়েছে সৌম্য সরকারের। ৫৪, ৩৪ ও ৪০ রানের ইনিংস খেলার সুবাদে ১৫ ধাপ এগিয়ে সৌম্য এখন ৫১তম, সাকিবের ব্যাটিং র‌্যাংকিং বেড়েছে দুই ধাপ, বর্তমানে সেটা ৩১তম আর নাসির হোসেনের র‌্যাংকিং তিন ধাপ এগিয়ে হয়েছে ৩৮তম। বাংলাদেশের বিপক্ষে সিরিজে মোট ১৫৮ রান করে ওয়ানডের ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে একটা বড় অগ্রগামিতাই হয়তো আশা করেছিলেন শিখর ধাওয়ান, কিন্তু নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন যে ছিলেন আরো ধারাবাহিক! উইলিয়ামসন ৭৮৬ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ, ৭৭৭ পয়েন্ট নিয়ে ধাওয়ান সপ্তম ও ৭৩৪ পয়েন্ট নিয়ে আটে মহেন্দ্র সিং ধোনি।

ওয়ানডের এক নম্বর ব্যাটসম্যান অবশ্য সেই এবি ডি ভিলিয়ার্সই আছেন, টেস্টেও স্টিভেন স্মিথকে সিংহাসন থেকে সরাবার মতো চ্যালেঞ্জ জানাতে পারেননি কেউ। বোলারদের মধ্যে টেস্টে এক নম্বরে ডেল স্টেইন আর ওয়ানডেতে মিচেল স্টার্ক। আইসিসি বিজ্ঞপ্তি

তুনতুন হাসানখেলাধুলা
ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগেই জানা গিয়েছিল হিসাবটা, ভালো করলেই উত্তরণ ঘটবে র‌্যাংকিং টেবিলে। ২-১ ব্যবধানে সিরিজ জয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়েছে ৯৩, অবস্থান সপ্তম। ফলে নিশ্চিত হয়েছে আগামী বছর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা। সিরিজ হারলেও ভারত আছে দুই নম্বরেই। এ তো গেল দলীয় হিসাব, ওয়ানডে সিরিজে ভালো করার...