leans_89182
একেবারে শরীরের চামড়ার সঙ্গে লেগে থাকা আঁটোসাঁটো জিনস বা সরু জিন্স দেহের মাংসপেশি ও নার্ভের মারাত্মক ক্ষতি করতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সম্প্রতি চিকিৎসা সাময়িকী নিউরোলজি, নিউরোসার্জারি ও সাইক্রিয়াট্রিতে এ সতর্কতা দেন তারা।

অস্ট্রেলিয়ায় রয়েল অ্যাডিলেড হাসপাতালে ৩৫ বছর বয়সী এক নারীর ওপর পর্যবেক্ষণ চালিয়ে তারা এ তথ্য তুলে ধরেছেন। সাময়িকীটির বরাত দিয়ে আজ বিভিন্ন গণমাধ্যম জানায়, স্কিন টাইট জিনস ব্যবহারের কারণে ওই নারীর পায়ের গুড়ালি, পায়ের পাতা ফুলে যায়। ব্যথায় হাটতে পারছিলেন না তিনি। এরপর প্যান্ট কেটে তার পা মুক্ত করতে হয়।

পর্যবেক্ষণে দেখা যায়, ঘটনার পর চিকিৎসায় তার উভয় পায়ের মাংসপেশি উন্নতি হয়েছে। একইসঙ্গে পায়ে রক্ত চলাচল স্বাভাবিক হয়েছে।

চিকিৎসকরা মনে করছেন, গায়ের চামড়ার সঙ্গে লেগে থাকা ও টাইট প্যান্ট পরে থাকার জন্য ওই নারীর পায়ে প্রচণ্ড চাপ (কম্পার্টমেন্ট সিন্ড্রম) পড়ে। এতে পায়ের উপর থেকে শুরু করে পায়ের পাতা পর্যন্ত রক্ত সরবরাহ বাধাগ্রস্ত হয়। মাংসপেশি দুর্বল হয়ে পড়ে। নার্ভগুলো তার কিছু অনুভূতি হারিয়ে ফেলে।

এ ঘটনার প্রেক্ষিতে মেয়েদেরকে সরু জিন্স প্যান্ট বা পোশাক না পরার জন্য পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

শুভ সমরাটস্বাস্থ্য কথা
একেবারে শরীরের চামড়ার সঙ্গে লেগে থাকা আঁটোসাঁটো জিনস বা সরু জিন্স দেহের মাংসপেশি ও নার্ভের মারাত্মক ক্ষতি করতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সম্প্রতি চিকিৎসা সাময়িকী নিউরোলজি, নিউরোসার্জারি ও সাইক্রিয়াট্রিতে এ সতর্কতা দেন তারা। অস্ট্রেলিয়ায় রয়েল অ্যাডিলেড হাসপাতালে ৩৫ বছর বয়সী এক নারীর ওপর পর্যবেক্ষণ চালিয়ে তারা এ তথ্য তুলে ধরেছেন।...