1435042654
শরীর সুস্থ রাখতে ব্যায়ামের প্রয়োজন রয়েছে। কিন্তু শুধু ব্যায়াম করলেই যে পেটের মেদ কমবে এমনটি নয়। মেদ কমাতে ব্যায়ামের পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করারও প্রয়োজন রয়েছে। তবে অনেকেই বারবার পানি পান করতে চান না। সেক্ষেত্রে পানির সঙ্গে কিছু আইটেম যোগ করে তৈরি করুন মজাদার কিছু পানীয়। এসব পানীয় মেদ কমানোর পাশাপাশি শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। পানীয়গুলো শরীরে কোনো ক্যালরির জোগান দেয় না, বরং হজম শক্তি বাড়িয়ে তোলে। ফলে সহজেই পেটের মেদ কমে যায়।

জেনে নিন পেটের মেদ কমাতে পান করবে কোন ধরনের পানীয়-

ফেভারযুক্ত পানি
শরীরকে সুস্থ রাখতে প্রচুর পরিমাণে পানি পান করার বিকল্প নেই। শুধু ডায়েট করলেই নয়, বরং সব সময় প্রচুর পানি পান করার প্রয়োজন রয়েছে। পানি হজম শক্তি বাড়ানোর পাশাপাশি অন্ত্র এবং কিডনির দূষিত বর্জ্য পদার্থগুলোকে বের করে দেয়। ফলে দীর্ঘদিন পর্যন্ত সুস্থ থাকা সম্ভব হয়। যদি প্রতিদিন পানি করাটা আপনার কাছে অনেক বিরক্তির কারণ হয়, তাহলে পানির সঙ্গে কিছু লেবু যোগ করুন। চাইলে শশার জুসও খেতে পারেন।

পুদিনা চা
এই চা হজমশক্তি বাড়ানোর পাশাপাশি ক্ষুধা হ্রাস করে। এছাড়া পুদিনা শ্বাস সতেজ রাখতেও সাহায্য করে। এজন্য প্রাকৃতিক টুথপেস্টগুলোতে সবসময় পুদিনা ব্যবহার করা হয়।

আনারস
এতে ব্রোমেলিন নামে এমন এক উপাদান রয়েছে, যা তাড়াতাড়ি হজমে সাহায্য করে। ফলে সহজেই পেটের মেদ কমে যায়। কার্যক্ষমতা বৃদ্ধির জন্য চাইলে আনারসের সঙ্গে তিসি তেলও যোগ করতে পারেন।

সবুজ চা
সবুজ চায়ে বিদ্যমান বেশিরভাগ পলিফেনলই ক্যাটচীনে পরিণত হয়, যা মেদ কমাতে দ্রুত কাজ করে। তবে কাজে কিংবা ব্যায়াম করতে যাওয়ার আগেই এ পানীয় খাওয়া ভালো। এক কাপ সবুজ চা শুধু শরীরে কোলেস্টেরল কমাতে সাহায্য করে না, একইসঙ্গে ক্যান্সারের ঝুঁকিও কমিয়ে দেয়। এছাড়া ডায়াবেটিস রোগীদের জন্য অনেক কার্যকর এই সবুজ চা। শুধু তাই নয়, চাপ কমাতে এবং দাঁতকে বিভিন্ন ইনফেকশনের হাত থেকেও রক্ষা করে এই চা।

কাজেই মেদ কমাতে পছন্দের যে কোন পানীয় বাড়িতেই তৈরি করুন। তবে মনে রাখবেন তৈরির সময় যেন অতিরিক্ত চিনি না পড়ে। এতে স্বাস্থ্যের অনেক ক্ষতি হতে পারে। নিয়মিত কম চিনিযুক্ত পানীয় পান করুন এবং সুস্থ থাকুন।
– See more at: http://www.dainikamadershomoy.com/2015/06/23/34100.php#sthash.EA1aHibK.dpuf

বাহাদুর বেপারীস্বাস্থ্য কথা
শরীর সুস্থ রাখতে ব্যায়ামের প্রয়োজন রয়েছে। কিন্তু শুধু ব্যায়াম করলেই যে পেটের মেদ কমবে এমনটি নয়। মেদ কমাতে ব্যায়ামের পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করারও প্রয়োজন রয়েছে। তবে অনেকেই বারবার পানি পান করতে চান না। সেক্ষেত্রে পানির সঙ্গে কিছু আইটেম যোগ করে তৈরি করুন মজাদার কিছু পানীয়। এসব পানীয়...