google_85295
রমজান উপলক্ষ্যে মুসলমানদের জন্য বিশেষ ওয়েব সাইট খুলেছে গুগল। ‘ মাই রামাদান কম্প্যনিয়ন’ নামের সাইটটিতে থাকবে রমজান সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য। যারা দেশের বা পরিবারের বাইরে থাকেন এই সাইটটি তাদের বিশেষভাবে সাহায্য করবে।

এই সাইটে থাকছে সূর্যদয় ও সূর্যাস্তের খবরা খবর। এছাড়া মুসুল্লিদের নিকটস্থ মসজিদের তালিকা, ইফতারের সময়সূচি ও নানান রকম রেসিপির খবরও।

কোন ধরনের ‘এপস’ ব্যবহার করলে সেহরির সময় ঘুম থেকে উঠতে পারবে ধর্মপ্রাণ মুসলমানরা, সে সম্পর্কে কিছু পরামর্শ রয়েছে গুগলের মাই রামাদান ক্যাম্পেইনে। এছাড়া রমজানের শুভেচ্ছা কার্ড পাঠানোর জন্য কিছু এপসের তালিকাও দেয়া আছে সাইটটিতে। এ সাইট থেকে আশেপাশে থাকা হালাল রেস্তোরার সন্ধান পাবেন রোজাদাররা।

গুগলের এই সাইটের ব্লগে প্রায় ২০ কোটি মুসলিম ভিজিট করতে পারবে। পরিবার থেকে যারা দূরে থাকেন তারা এই ব্লগের মাধ্যমে পরিবারের সাথে যোগাযোগ করতে পারবেন। গুগল এপসটির ডিজাইন এমন ভাবে করা হয়েছে যাতে কোটি মানুষ রমজান মাসকে ভালভাবে উপলব্ধি করতে পারে।

মধ্যপ্রাচ্যর অধিবাসী দক্ষিণ আফ্রিকায় কর্মরত জেইন কামাল মাসারি বলেন, ‘ ইফতার রমজানের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। পরিবারের সবাইকে সাথে নিয়ে ইফতার করা ও প্রিয় সিরিয়াল দেখা আমার খুব পছন্দের। আমি পরিবার বর্তমানে থেকে ১ হাজার ৯শ কিলোমিটার দুরে অবস্থান করছি। কিন্তু গুগলের এই প্রযুক্তির মাধ্যমে রমজানে পরিবারের কাছাকাছি থাকতে পারছি। প্রিয় মুহুর্তগুলো ভাগাভাগি করে নিতে পারছি। আমার বোন ইফতারের ছবি পাঠাচ্ছে। খুবই ভাল লাগছে।

শুভ সমরাটবিজ্ঞান ও প্রযুক্তি
রমজান উপলক্ষ্যে মুসলমানদের জন্য বিশেষ ওয়েব সাইট খুলেছে গুগল। ‘ মাই রামাদান কম্প্যনিয়ন’ নামের সাইটটিতে থাকবে রমজান সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য। যারা দেশের বা পরিবারের বাইরে থাকেন এই সাইটটি তাদের বিশেষভাবে সাহায্য করবে। এই সাইটে থাকছে সূর্যদয় ও সূর্যাস্তের খবরা খবর। এছাড়া মুসুল্লিদের নিকটস্থ মসজিদের তালিকা, ইফতারের সময়সূচি ও নানান...