শিরোনাম

অনলাইনে আসছে ইসির সাময়িক এনআইডি

ELECTION COMMISION
স্মার্টকার্ড হাতে পৌঁছে দেয়ার আগ পর্যন্ত নতুন ভোটার হওয়া সব নাগরিককে সাময়িক জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটার তালিকাভুক্ত নাগরিকদের জন্য অনলাইনে চালু হতে যাওয়া সাময়িক এনআইডির নাম ‘জাতীয় পরিচিতি বিবরণী’ নির্ধারণ করেছে কমিশন। সম্প্রতি কমিশন সভায় বিষয়টি অনুমোদন দেয়া হয়েছে বলে দায়িত্বশীল কর্মকর্তারা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন।
ইসি কর্মকর্তারা জানান, জাতীয় পরিচয়পত্র হাতে না পাওয়া কোটি নাগরিক সাময়িকভাবে নির্বাচন কমিশনের এ অনলাইন সেবা ব্যবহার করতে পারবে। শিগগির তা অনলাইনে সবার জন্য উন্মুক্ত করা হবে। ইসি বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ অস্থায়ীভাবে ব্যবহারের জন্য বিকল্প এনআইডির নাম জাতীয় পরিচিতি বিবরণী দেয়ার বিষয়টি অনুমোদন দিয়েছেন। অন্য চার নির্বাচন কমিশনার এ-সংক্রান্ত নথিতে সম্মতি দিয়েছেন।
জানতে চাইলে ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, আগস্টের শেষ সপ্তাহে সাময়িক এনআইডি দেয়ার প্রস্তাব দেয়া হয়। এ সেবার নীতিগত অনুমোদন দিয়ে কমিশন জানায়, আইনগত সীমাবদ্ধতায় সাময়িক এনআইডি নাম দেয়া যাচ্ছে না। পরে তা আরও পর্যালোচনা করে জাতীয় পরিচিতি বিবরণী শিরোনাম দেয়ার বিষয়টিই কমিশন পর্যালোচনা করে অনুমোদন দিয়েছে। তিনি জানান, শিগগির এনআইডি বিবরণী অনলাইনে দেয়ার জন্য এ-সংক্রান্ত সফটওয়্যার নিয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি। বিষয়টি অনুমোদন হওয়ায় শিগগির তা চালু করা হবে। নিবন্ধিত নতুন ভোটার ইসির ওয়েসবাইটে( www.ec.org.bd ও www.nidw.gov.bd) লগইন করে নির্ধারিত তথ্য দিয়ে সংশ্লিষ্ট নাগরিকের ছবি, নাম, পিতা-মাতা, এনআইডি নম্বর, ঠিকানাসহ সাদা কাগজে প্রিন্ট ভার্সন সংগ্রহ করতে পারবেন। স্থায়ী এনআইডি কার্ড হাতে না পাওয়া পর্যন্ত নতুন ভোটারদের ভোগান্তি লাঘবে ইসির এ উদ্যোগ। এ প্রিন্টেড বিবরণী দিয়েই ব্যাংক অ্যাকাউন্ট খোলা, পাসপোর্ট সংগ্রহসহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধায় ব্যবহারের সুযোগ থাকবে।
উল্লেখ্য, দেশের ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের মধ্যে ৪৭ লাখে নাগরিককে এখনও জাতীয় পরিচয়পত্র দিতে পারেনি ইসি। সেই সঙ্গে চলমান হালনাগাদেও যুক্ত হবে ৭০ লাখেরও বেশি নতুন ভোটার। সব মিলিয়ে প্রায় ১ কোটি ২০ লাখ নাগরিককে এ সাময়িক জাতীয় পরিচিতি বিবরণী দিতে যাচ্ছে কমিশন।