af6e44d3e036de4c2063d554c0039798-5
প্রতিদিনের ব্যস্ত জীবনে নিজের যত্ন নেওয়ার সময় থাকে না। অফিসে বসে কাজ করতে গিয়ে পিঠে-কাঁধে ব্যথা হচ্ছে অনেকের। আর ওজন বেড়ে যাওয়ার সমস্যা তো আছেই। শুরুতে গুরুত্ব না দিলে দেখা যায় শরীরটা মাঝেমধ্যে ঠিকমতো কাজ করছে না। এর পাশাপাশি চুলও যদি ঝরতে থাকে, তখন মনে হয়—ধুর জীবনটাই শেষ! এসব সমস্যার সমাধানে যেতে পারেন ঢাকার বনানীর ২৫ নম্বর সড়কের ১০০ নম্বর বাড়ির ‘আয়ুর্ভেদা রিসার্চ অ্যান্ড হেলথ সেন্টার’-এ। নতুন ঠিকানায় নতুন সব সেবা নিয়ে এটি চালু হয়েছে।
নারী-পুরুষ উভয়য়েরই সেবা দেওয়া হয় এখানে। ফ্রোজেন শোল্ডার, আর্থ্রাইটিসের জন্য আছে বিশেষ মালিশ। যাঁরা দীর্ঘদিন ধরে মাইগ্রেন, সাইনাসের সমস্যায় ভুগছেন তাঁরা নস্যায়ম (নস্যক্রিয়া) মালিশের মাধ্যমে প্রতিকার পেতে পারেন। আয়ুর্ভেদা রিসার্চ অ্যান্ড হেলথ সেন্টারের অন্যতম প্রতিষ্ঠাতা ও স্বত্বাধিকারী সারওয়াত আবেদ ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ‘শরীরের ভেতরের টক্সিন বা বিষাক্ত পদার্থ বের করে দেওয়ার জন্য ডিটক্সিফিকেশন সেবা আছে এখানে। এর মাধ্যমে অনেক রোগ প্রতিরোধ করা সম্ভব। আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকেরা শুরুতে সেবা নিতে আসা ব্যক্তিদের সঙ্গে কথা বলেন। তাঁদের সমস্যা শুনে সে অনুযায়ী পরামর্শ দেন। শুধু তা-ই নয়, এর সঙ্গে ডায়েট চার্ট, ব্যায়াম সব বলে দেওয়া হয়। ফলে পুরো প্রক্রিয়াটাই বলা হয় তাঁকে। নতুনভাবে যেহেতু শুরু করলাম আবার, তাই দামও আগের থেকে কমানো হয়েছে।’
যাঁরা এখানে কাজ করেন, তাঁরা ভারতের কেরালা থেকে প্রশিক্ষণপ্রাপ্ত। ত্বকের ধরন বুঝে বিভিন্ন রকমের ফেসিয়াল, শরীর মালিশ ও স্ক্রাবিং করা, পায়ের বিভিন্ন অংশের মালিশ করানোর ব্যবস্থা আছে এখানে। পেট, তলপেট, নিতম্বের মেদ কমানো কিংবা অতিরিক্ত ওজন সমস্যার সমাধানেও বিশেষ সেবা আছে। এই সেন্টারের চিকিৎসক নূর মোহাম্মদ ইকবাল চৌধুরী ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, প্রত্যেকের সমস্যা বুঝে আমরা সেবা দিয়ে থাকি। এখানে মালিশের জন্য যেসব উপকরণ ব্যবহার করা হয়, তা শতভাগ প্রাকৃতিক। শুধু বাইরের সৌন্দর্য বাড়ানো নয়, শরীরের ভেতরে প্রশান্তি এনে দিতেও কাজ করি আমরা। এবার আমরা বিয়ের প্যাকেজও চালু করেছি। বিয়ের আগে বিভিন্ন ধরনের মালিশ, মুখ, চুল, হাত ও পায়ের যত্নের জন্য মালিশ, খাওয়া-দাওয়াসহ সুস্থ থাকতে সব বিষয়ে পরামর্শ দেওয়ার সবই এর অন্তর্ভুক্ত।
সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকে প্রতিদিন। তবে গ্রাহক চাইলে সকাল আটটা থেকেও সেবা দেওয়া হয়। ফোন করে সময় ঠিক করে আসা ভালো।

তুনতুন হাসানস্বাস্থ্য কথা
প্রতিদিনের ব্যস্ত জীবনে নিজের যত্ন নেওয়ার সময় থাকে না। অফিসে বসে কাজ করতে গিয়ে পিঠে-কাঁধে ব্যথা হচ্ছে অনেকের। আর ওজন বেড়ে যাওয়ার সমস্যা তো আছেই। শুরুতে গুরুত্ব না দিলে দেখা যায় শরীরটা মাঝেমধ্যে ঠিকমতো কাজ করছে না। এর পাশাপাশি চুলও যদি ঝরতে থাকে, তখন মনে হয়—ধুর জীবনটাই শেষ! এসব...