শিরোনাম

ফুটবলে আসছে সবুজ কার্ড

1441522564
এবার ফুটবল ম্যাচে লাল এবং হলুদ কার্ডের পাশাপাশি সবুজ কার্ডের প্রচলন শুরু হতে যাচ্ছে। ম্যাচ চলাকালীন মাঠে ইতিবাচক আচরণের পুরস্কার হিসেবে খেলোয়াড়দের সবুজ কার্ড দেখানো হবে।

ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (উয়েফা) এই ব্যাপারে পর্যালোচনা করছে। তবে এখনো তারা কোনোরুপ সিদ্ধান্তে আসেনি। আপাতত পরীক্ষামূলকভাবে এই সপ্তাহেই ইতালিয়ান বি লিগে সবুজ কার্ড ব্যবহার চালু করা হবে বলে জানিয়েছে উয়েফা।

সবুজ কার্ড প্রসঙ্গে ইতালিয়ান সংবাদমাধ্যম ‘লা স্টাম্পা’ প্রতিবেদন লেখে, নতুন সবুজ কার্ড শুধুমাত্র বিশেষ পরিস্থিতিতে ব্যবহার করা হবে। এবং অবশ্যই শাস্তির পরিবর্তে প্রশংসার জন্য ব্যবহার করা হবে।

সিরি-বি ফুটবল লিগের প্রেসিডেন্ট আন্ড্রি আবোদি নতুন এই কার্ডের বিষয়ে বলেন, ‘প্রথমত খেলোয়াড়দের ইতিবাচক আচরণের জন্য সবুজ কার্ড দেখানো হবে। এরপর এই কার্ডটি কোচ এবং সমর্থকদের জন্যও প্রযোজ্য হতে পারে।’

তিনি আরো বলেন, আমরা মনে করি, ফুটবলে ইতিবাচক বার্তা প্রয়োজন। এই খেলাটি প্রায়ই বিতর্কে জড়িয়ে পড়ে, যা দর্শকদের স্টেডিয়ামবিমুখ করে। সম্মানের বিষয়টি নিশ্চিত করতেই খেলায় সবুজ কার্ডের প্রচলন করা হচ্ছে বলে জানান তিনি।

আন্ড্রি আবোদি বলেন, সবুজ কার্ড পেতে হলে খেলোয়াড়দের বিশেষ কিছু করে দেখাতে হবে। এটি একটি প্রতীকী পুরস্কার। এটা খুবই সাধারণ কিছু হতে পারে। গুরুত্বপুর্ণ বিষয়টি হলো, যখন একজন পেশাদার খেলোয়াড় নজির সৃষ্টি করার মতো কিছু করেন, তার স্বীকৃতি থাকা উচিত।’

হকিসহ কয়েকটি খেলায় সবুজ কার্ড ব্যবহৃত হয়। তবে হকিতে সবুজ কার্ড দিয়ে একজন খেলোয়াড়কে সতর্ক করা হয়। পর পর দুটি সবুজ কার্ড দেখলে সেটা হলুদ কার্ড হয়ে যায় এবং খেলোয়াড়কে পাঁচ মিনিট মাঠের বাইরে অবস্থান করতে হয়। হকিতে সবুজ কার্ডটি হয় ত্রিকোণাকৃতির। আর ফুটবলে সবুজ কার্ডটি হবে হলুদ ও লাল কার্ডের মতোই আয়াতকার আকৃতির। তবে হকিতে তিরষ্কার আর ও ফুটবলে পুরস্কার হিসেবে সবুজ কার্ড ব্যবহৃত হবে।