cow_87912
দেশে বর্তমানে মোট গরুর সংখ্যা ২ কোটি ৮১ লাখ ৮৯ হাজার। এর মধ্যে ষাঁড় এক কোটি ৯ লাখ ৭৬টি এবং গাভী ১ কোটি ৭২ লাখ ১৩ হাজারটি। অন্যদিকে, দেশে মোট মহিষের সংখ্যা ৫ লাখ ৫২ হাজার। আর মোট ছাগলের সংখ্যা এক কোটি ৯২ লাখ ৮৮ হাজারটি। এছাড়া দেশে মোট ভেড়া আছে ১৩ লাখ ৮৫ হাজারটি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অডিটরিয়ামে বেসরকারিভাবে চাষকৃত জৈবিক সম্পদ জরিপ-২০১৪’ নামক এক বইয়ের মোড়ক উন্মোচনে অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার এসব তথ্য জানানো হয়।

বিবিএস জরিপ অনুযায়ী, মাংস উৎপাদন এবং কাঠ জাতীয় বৃক্ষে বেসরকারি বিনিয়োগকে বাদ দিয়ে প্রাণিসম্পদ খাতের জিডিপির ০.৮১ ভাগ এবং মোট বিনিয়োগের ৩.৬৩ ভাগ। এখানে প্রাণী সম্পদ বলতে গরু, ছাগল, ভেড়া, মহিষ ইত্যাদি এবং চা, রাবারসহ ফলদবৃক্ষের বাগানকে বুঝানো হয়েছে।

বিবিএস জানিয়েছে, চাষকৃত জৈবিক সম্পদ এ বেসরকারি খাতের অবদানকে এখন পর্যন্ত জিডিপিতে অন্তর্ভূক্ত করা হয়নি। কিন্তু জাতিসংঘ প্রণীত সিস্টেম অব ন্যাশনাল একাউন্টস ২০০৮ এর ভিত্তিতে জিডিপি প্রণয়ণ করতে হলে চাষকৃত জৈবিক সম্পদ এ বেসরকারি খাতের অবদানসহ বাংলাদেশকে আরো দুটো খাতকে হিসাবের আওতায় আনতে হবে।

খাত দুটোর একটি হলো- বিনোদন ও সাক্ষরতা। অন্যটি হলো কম্পিউটার সফটওয়্যার। এরমধ্যে বিনোদন ও সাক্ষরতা খাতে বিনিয়োগ সংক্রান্ত জরিপ কাজ বর্তমানে চলমান রয়েছে। অন্যদিকে, কম্পিউটার সফটওয়্যার খাতে বিনিয়োগ সংক্রান্ত জরিপকাজ আগামী বছর থেকে শুরু হবে।

পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা। এছাড়া পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব মো. সফিকুল ইসলাম, এম এ মান্নান হাওলাদার, পরিসংখ্যান ব্যুরোর উপমহাপরিচালক বাইতুল আমীন ভুঁইয়াসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নৃপেন পোদ্দারশেষের পাতা
দেশে বর্তমানে মোট গরুর সংখ্যা ২ কোটি ৮১ লাখ ৮৯ হাজার। এর মধ্যে ষাঁড় এক কোটি ৯ লাখ ৭৬টি এবং গাভী ১ কোটি ৭২ লাখ ১৩ হাজারটি। অন্যদিকে, দেশে মোট মহিষের সংখ্যা ৫ লাখ ৫২ হাজার। আর মোট ছাগলের সংখ্যা এক কোটি ৯২ লাখ ৮৮ হাজারটি। এছাড়া দেশে মোট...