1442158793
বিশ্বের প্রায় সবকটি দেশেই বাংলাদশীরা আজ তাদের অবস্থান জানান দিচ্ছেন সগৌরবে। সাংস্কৃতিক অঙ্গনের শিল্পীদেরও তাই প্রভাব বা সুযোগ বাড়ছে প্রতিনিয়ত। নিউইয়র্কে এই মৌসুমে একাধিক বাংলা গানের আসর নিয়ে সেখান থেকে ক্রাইম রিপোর্টার ২৪.কমের পাঠকদের জন্য বিশেষ ধারাবাহিক প্রতিবেদন-

নিউইয়কের্র এই মৌসুমকে বলা হয়, বাংলা কমিউনিটির উৎসব মৌসুম। এখানকার বিভিন্ন স্তরের বাঙালীদের ভেতরে অধিকাংশ সাংস্কৃতিক অনুষ্ঠান এই সময়টায় হয়ে থাকে। তাই উচ্চবিত্ত আয়োজক বাঙালীরা বিভিন্ন ধরণের অনুষ্ঠানের আয়োজন করে এই সময়টাতে। তাই এই সময়ে ঢাকার শোবিজ তারকাদের জনপ্রিয় শিল্পীদের একাংশ ঢাকার চেয়ে বেশি থাকেন নিউইয়র্কে। মাত্র কিছুদিন আগে পারফর্ম করে গেলো ব্যান্ডদল এলআরবি, পারফর্ম করেছে ব্যানড্দল চিরকুট। এছাড়া ফোবানা সম্মেলনসহ এর আগে পরে একাধিক শিল্পীর কনসার্ট হয়ে থাকে এই সময়টায়।

ঢাকা থেকে আমার নিউইয়র্কের দীর্ঘ জার্নি ছিল, ১০ সেপেম্বর। তাই ঘড়ির কাঁটার নিয়ম অনুযায়ী আমাদের ইমিগ্রেশন হলো যেদিন আবুধাবিতে সেদিন ক্যালেন্ডারে তারিখ ৯/১১ নামের ভয়ংকর আমেরিকার কালো দিন। আবুধাবিতে মধ্যরাতে এক মহিলা আমেরিকান ইমিগ্রেশন অফিসার আমাকে প্রায় কোনো জিজ্ঞাসাবাদ ছাড়াই আমাকে আমন্ত্রণ জানালো। আমি খানিকটা অবাকই হলাম। কারণ যাত্রাপূর্বে অনেকেই ভয় দেখিয়েছে। এমনকি এই কালো দিনে এক বছরে শাহরুখ খানও আমেরিকান ইমিগ্রেশনে ছাড় পায়নি। ভোগান্তিতে পড়তে হয়েছিল। পরবর্তীতে সেই অভিজ্ঞতা নিয়েই তৈরি করেন ‘মাই নেম ইজ খান’। তবে সে সময় অনেদিন পেরিয়ে গেছে।

এরপর নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে নেমে শহরের লং আইল্যান্ডে এক বাড়িতে কিছুটা বিশ্রাম নিতেই খবর এলো নিউইয়র্কের এস্টোরিয়র ক্লাব সানাম’ এ গাইবেন মিতালী মুখার্জী। তাই স্বাভাবিকভাবেই ছুটলাম সেখানে। এয়ার জেটলক মাথার ভেতরে তখনও কাটেনি। প্রায় দিন সমাণ ব্যবধানে রাত দিনের কাটাকাটি খেলা চলছে মাথার ভেতরে।

বাহাদুর বেপারীপ্রবাস জীবন
বিশ্বের প্রায় সবকটি দেশেই বাংলাদশীরা আজ তাদের অবস্থান জানান দিচ্ছেন সগৌরবে। সাংস্কৃতিক অঙ্গনের শিল্পীদেরও তাই প্রভাব বা সুযোগ বাড়ছে প্রতিনিয়ত। নিউইয়র্কে এই মৌসুমে একাধিক বাংলা গানের আসর নিয়ে সেখান থেকে ক্রাইম রিপোর্টার ২৪.কমের পাঠকদের জন্য বিশেষ ধারাবাহিক প্রতিবেদন- নিউইয়কের্র এই মৌসুমকে বলা হয়, বাংলা কমিউনিটির উৎসব মৌসুম। এখানকার...