1441959919

ভ্যাট প্রত্যাহারের দাবিতে তিন দিনের ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ছাত্র ধর্মঘটের এই ঘোষণা দেয়া হয়। অন্যদিকে ভ্যাট প্রত্যাহার না করা হলে লাগাতার ধর্মঘট ও অবস্থান কর্মসূচির কথাও জানায় শিক্ষার্থীরা।

শুক্রবার রাজধানীর আফতাবনগরে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছে তারা। ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর সমন্বয়ক জ্যোর্তিময় চক্রবর্তী সংবাদ সম্মেলনে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার ও বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের দাবিতে আমরা ধর্মঘট পালন করব।

এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে ভ্যাট প্রত্যাহারের দাবিতে ঢাকার রাপা প্লাজার সামনে ধানমন্ডি ২৭ নম্বরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দুই দফা হামলা চালানো হয়। হঠাৎ করে ২০-২৫ জন যুবক অতর্কিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এই ঘটনার পর গণমাধ্যম কর্মীদের উপস্থিতি বাড়লে ওই যুবকেরা চলে যায়। আবার রাত নয়টার দিকে লাঠি সোঁটা নিয়ে কয়েকজন যুবক আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে দ্রুত চলে যান। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা আবার পথরোধ করে আন্দোলন শুরু করেন।

‘শিক্ষা কি পণ্য, ভ্যাট কি জন্য’-ব্যানার নিয়ে বৃহস্পতিবার সকাল থেকে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ধানমন্ডির স্টেট ইউনিভার্সিটি, বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান ফটকের সামনে, মহাখালী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে, ধানমন্ডি ২৭ নম্বর রাপা প্লাজা, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে, বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান ফটকের সামনে ও চট্টগ্রাম নগরীর জিইসি মোড়সহ বিভিন্ন স্থানে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

ওয়াজ কুরুনীশেষের পাতা
ভ্যাট প্রত্যাহারের দাবিতে তিন দিনের ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ছাত্র ধর্মঘটের এই ঘোষণা দেয়া হয়। অন্যদিকে ভ্যাট প্রত্যাহার না করা হলে লাগাতার ধর্মঘট ও অবস্থান কর্মসূচির কথাও জানায় শিক্ষার্থীরা। শুক্রবার রাজধানীর আফতাবনগরে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে...