Microsoft-290x193বাজারে জোর গুজব, মোবাইল ফোনের বাজার থেকে সরে আসতে পারে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। কিন্তু প্রতিষ্ঠানটির প্রধান সত্য নাদেলা বললেন ভিন্ন কথা। নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০-নিয়ে স্মার্টফোনের বাজার থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশা প্রকাশ করেছেন মাইক্রোসফট সিইও।

প্রযুক্তিবিষয়ক সাইট জিডিনেটকে দেওয়া এক সাক্ষাৎকারে নাদেলা বলেন, “মোবাইল শিল্পে এখন এবং ভবিষ্যতেও বড় সুযোগ রয়েছে বলে মনে করি আমি। মোবাইলসংশ্লিষ্ট সবগুলো ক্ষেত্রে উপস্থিত থাকতে চাই আমি।”

স্মার্টফোনের বাজারে মাইক্রোসফটের অবস্থান অ্যাপল আর গুগলের পর তৃতীয় স্থানে থাকলেও বাজারের মাত্র ২.৫ শতাংশ আছে প্রতিষ্ঠানটির দখলে। স্মার্টফোনের বাজারে নিজেদের উপস্থিতি বাড়াতে মাইক্রোসফটের বাজির ঘোড়া এখনও উইন্ডোজ ১০–জানিয়েছে জিডিনেট।

মাইক্রোসফটের ভবিষ্যত পরিকল্পনার মূলে রয়েছে সফটওয়্যার ডেভেলপাররা। উইন্ডোজ প্লাটফর্মের জন্য তৈরি অ্যাপগুলো যেন যে কোনো উইন্ডোজ ডিভাইসে চলতে পারে এমনটাই চাইছে মাইক্রোসফট।

অতীতের পরিকল্পনার মধ্যে নিজেদের ভুলের কথাও স্বীকার করেছেন নাদেলা। “অতীতে আমরা যদি কোনো ভুল করে থাকি, তবে সেটা হল পিসিকে সব কিছুর হাব হিসেবে বিবেচনা করা। আর এখন সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে ছয় ইঞ্চির ফোনগুলো। এই ডিভাইসগুলোই ভবিষ্যতেও সর্বেসর্বা হবে এমন ভাবাও ভুল হতে পারে।”

হীরা পান্নাবিজ্ঞান ও প্রযুক্তি
বাজারে জোর গুজব, মোবাইল ফোনের বাজার থেকে সরে আসতে পারে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। কিন্তু প্রতিষ্ঠানটির প্রধান সত্য নাদেলা বললেন ভিন্ন কথা। নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০-নিয়ে স্মার্টফোনের বাজার থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশা প্রকাশ করেছেন মাইক্রোসফট সিইও। প্রযুক্তিবিষয়ক সাইট জিডিনেটকে দেওয়া এক সাক্ষাৎকারে নাদেলা বলেন, “মোবাইল শিল্পে এখন এবং...