16451f717e76c8a6466b0738406e7939-intel
ভবিষ্যতের ল্যাপটপ আর প্রচলিত ল্যাপটপের মতো থাকবে না। ল্যাপটপে থাকবে স্মার্টফোনের নানা সুবিধা। ইনটেল, হিউলেট-প্যাকার্ড (এইচপি) ও অ্যাপল স্মার্টফোনের সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনতে কাজ করছে।
সম্প্রতি যুক্তরাষ্ট্রে বার্ষিক ডেভেলপার সম্মেলনে মার্কিন চিপ জায়ান্ট ইনটেল একটি বিশেষ প্রযুক্তি সম্পর্কে জানিয়েছে। এই প্রযুক্তি ব্যবহারে ল্যাপটপের নকশায় আরও পরিবর্তন আনা সম্ভব হতে পারে বলেই দাবি করেছে ইনটেল কর্তৃপক্ষ। এর ফলে অ্যাপলের অত্যন্ত হালকা-পাতলা ১২ ইঞ্চি মাপের ম্যাকবুক এমনকি এইচপির এলিটবুক ফোলিও ১০২০ মতো ল্যাপটপ অনায়াসে তৈরি করা সম্ভব হবে।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, স্কাইলেক নামে ইনটেল নতুন যে চিপ এনেছে তাতে কোয়ালকম কিংবা অ্যাপলের তৈরি স্মার্টফোন প্রসেসরের ফিচারের সঙ্গে যথেষ্ট মিল রয়েছে। স্কাইলেক হচ্ছে ইনটেলের ষষ্ঠ প্রজন্মের কোর প্রসেসর।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট আরস টেকনিকা নতুন এই চিপটি বিশ্লেষণ করেও স্মার্টফোনের চিপের সঙ্গে সাদৃশ্য খুঁজে পেয়েছে। ইনটেলের লক্ষ্য হচ্ছে ল্যাপটপের জন্য এমন প্রসেসর তৈরি করা যাতে অধিক শক্তি সাশ্রয় করা যায় এবং পারফরম্যান্স বেশি পাওয়া যায়। অ্যাপলের আইফোনে ব্যবহৃত প্রসেসরেও এ ধরনের ফিচার রয়েছে।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, বাজারে ১৫ ইঞ্চি মাপের ডিসপ্লে ও ইনটেলের দ্রুতগতির প্রসেসরযুক্ত ল্যাপটপ থাকলেও বাজারের কিছু অংশ বড় মাপের স্মার্টফোন ও প্রচলিত পিসির হাইব্রিডগুলোর দিকে ঝুঁকছে। এ বছরের শুরুতে ১২ ইঞ্চি মাপের রেটিনা ম্যাকবুক এনে এ ক্ষেত্রে অ্যাপল কিছুটা এগিয়েও গেছে। মাত্র দুই পাউন্ড ওজন এটির। এটি আসল আইপ্যাডের চেয়ে সামান্য ভারী।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, ম্যাকবুকের নকশায় পরিবর্তন এসেছে ইনটেলের কারণে। ইনটেলের কোর এম সিরিজের ‘ফ্যানবিহীন’ প্রসেসর যখন স্কাইলেক চিপ আর্কিটেকচারের ওপর বসবে তখন এটি আরও উন্নত হবে। ভবিষ্যতে অ্যাপলের ম্যাকবুকগুলো হবে আরও ব্যাটারি সাশ্রয়ী ও উন্নত গ্রাফিকস ক্ষমতা সম্পন্ন। অ্যাপলের মতো এইচপির হালকা-পাতলা ল্যাপটপের সক্ষমতাও বাড়াবে ইনটেলের স্কাইলেক প্রযুক্তি।
বিশ্লেষকেরা বলছেন, এইচপি আর অ্যাপল তাদের ভবিষ্যতে ল্যাপটপগুলোকে শুধু আর ল্যাপটপের সক্ষমতায় আটকে রাখবে না। ইনটেলের দ্রুতগতির স্মার্টফোনের ফিচার সমৃদ্ধ চিপ বসিয়ে ল্যাপটপকেও স্মার্টফোন ভাবতে শেখাবে। ল্যাপটপ ব্যবহারকারীদের স্মার্টফোনের এই অভিজ্ঞতা দিতে কাজ করবে স্কাইলেক। (ফক্সনিউজ অনলাইন)

অর্ণব ভট্টবিজ্ঞান ও প্রযুক্তি
ভবিষ্যতের ল্যাপটপ আর প্রচলিত ল্যাপটপের মতো থাকবে না। ল্যাপটপে থাকবে স্মার্টফোনের নানা সুবিধা। ইনটেল, হিউলেট-প্যাকার্ড (এইচপি) ও অ্যাপল স্মার্টফোনের সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনতে কাজ করছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে বার্ষিক ডেভেলপার সম্মেলনে মার্কিন চিপ জায়ান্ট ইনটেল একটি বিশেষ প্রযুক্তি সম্পর্কে জানিয়েছে। এই প্রযুক্তি ব্যবহারে ল্যাপটপের নকশায় আরও পরিবর্তন আনা সম্ভব হতে পারে...