লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক
‘সেলফি’ তুলতে কে না ভালোবাসে। স্মার্টফোন ব্যবহারকারীরা ফ্রন্ট-ক্যামেরার মাধ্যমে নিজেদের প্রকাশ করতে বিভিন্ন ভঙ্গিতে এই সেলফিগুলো তুলে থাকে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
তবে, লক্ষ্য করলে দেখা যায়- কারর তুলে দেওয়া অন্য ছবির তুলনায় সেলফি অনেক বেশি বাঁকাচোরা হয়। এর কয়েকটি কারণের কথা আন্তর্জাতিক সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট-এর একটি প্রতিবেদন অনুযায়ী তুলে ধরা হলো।

ক্যামেরার লেন্সের ব্যবহার: ক্যামেরার লেন্সের উপরে অনেক সময় ছবির চরিত্র বদলে যায়। নিজেকে খানিকটা সুন্দর ও স্মার্ট দেখানোর জন্য লম্বা লেন্স ব্যবহার করাই শ্রেয়। খুব কাছ থেকে ছবি তুললে, মুখের যে অংশ লেন্সের কাছাকাছি থাকে, সেই অংশই প্রভাব ফেলে ছবিতে। যেমন, নাক। এবং সেলফি তোলার সময় সকলেই লেন্সের খুব কাছে থাকে। তাই ছবি খানিক বাঁকাচোরা ওঠে। এমন কথাই জানালেন চিত্রগ্রাহক জে পেরি।

আয়নায় প্রতিবিম্ব: মানুষের মুখের প্রোফাইল দু’দিকে সমান হয় না। আর ছোটবেলা থেকেই আমরা আয়নায় নিজেদের দেখে অভ্যস্ত। এবং আমরা এটাই মনে করি যে, অন্যরাও আমাদের আয়নার প্রতিফলনের মতোই দেখে। কিন্তু, আদতে সেলফি তোলার সময় তা হয় না। ফলে, সেখানে নিজেকে খানিকটা বাঁকাই লাগে। সেদিক থেকে দেখতে গেলে এমনটা বলাই যায় যে, আয়না আসলে মিথ্যে, বললেন কানাডার এক বিশিষ্ট চিত্রগ্রাহক জে পেরি। তবে, বর্তমানের অনেক স্মার্টফোনেই ‘মিরর ইমেজ’ অপশন রয়েছে।

পরিচিত মুখ দেখে অভ্যস্ত: মানুষ সারাক্ষণ যা দেখে, তাতেই অভ্যস্ত হয়ে যায়। এবং সেটাই পছন্দ করতে শুরু করে। যে কারণে, ছোটবেলা থেকে আয়নায় নিজের যে প্রতিবিম্বের সঙ্গে আমরা পরিচিত থাকি, সেটাই আমাদের ভাল লাগে। এমনই কথা বলেছেন ‘মিডিয়া সাইকোলজি রিসার্চ সেন্টার’-এর ডাইরেক্টর পামেলা রাটলেজ। সেলফি তুললে, স্বাভাবিকভাবেই প্রোফাইল বদলে যায়। এবং তা পছন্দ মতো হয় না।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2018/02/118.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/02/118-300x300.jpgশিশির সমরাটজাতীয়
লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক 'সেলফি' তুলতে কে না ভালোবাসে। স্মার্টফোন ব্যবহারকারীরা ফ্রন্ট-ক্যামেরার মাধ্যমে নিজেদের প্রকাশ করতে বিভিন্ন ভঙ্গিতে এই সেলফিগুলো তুলে থাকে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। তবে, লক্ষ্য করলে দেখা যায়- কারর তুলে দেওয়া অন্য ছবির তুলনায় সেলফি অনেক বেশি বাঁকাচোরা হয়। এর কয়েকটি কারণের কথা আন্তর্জাতিক সংবাদমাধ্যম...