তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।
ইংরেজি নতুন বছরের প্রথম রাতে আজ চাঁদের হাসি বাঁধ ভাঙবে, উছলে পড়বে আলো। বিরল এক মহাজাগতিক দৃশ্য অবলোকন করতে পারবে পৃথিবীর মানুষ।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
বাঁধভাঙা চাঁদের হাসি দেখতে যাদের ভালো লাগে তাদের জন্য আজ রাতটি হতে যাচ্ছে স্মৃতির পটে অক্ষয় হয়ে থাকার মত।

মহাজাগতিক নিয়ম মেনে আজ চাঁদ চলে আসবে পৃথিবীর খুব কাছাকাছি। চাঁদকে দেখা যাবে তার স্বাভাবিক আকৃতি থেকে কয়েকগুণ বড়, দেখা যাবে আরও উজ্জ্বল গোলাকার থালার মত।

জ্যোতির্বিজ্ঞানে এমন চাঁদের নাম দেওয়া হয়েছে সুপারমুন। ১৯৭৯ সালে জ্যোতির্বিজ্ঞানী রিচার্ড নোল ‘সুপারমুন’ কথাটির প্রবর্তন করেন। বিজ্ঞানীরা বলছেন, আজ চাঁদকে অন্য সময়ের তুলনায় ১৪ শতাংশ বড় দেখাবে। পৃথিবীর প্রায় সব স্থান থেকেই সুপারমুন দেখা যাবে।

বিজ্ঞানীরা বলছেন, উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবী থেকে চাঁদের এই নিকটতম অবস্থানকে অনুভূ বা পেরিজি বলা হয়। এসময় চাঁদ পৃথিবী থেকে ৩ লাখ ৫৬ হাজার ৯৯১ কিলোমিটার বা ২ লাখ ২১ হাজার ৮২৪ মাইল দূরত্বে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব ৩ লাখ ৮৪ হাজার ৪০২ কিলোমিটার।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2018/01/10.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/01/10-300x300.jpgশিশির সমরাটবিজ্ঞান ও প্রযুক্তি
তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক। ইংরেজি নতুন বছরের প্রথম রাতে আজ চাঁদের হাসি বাঁধ ভাঙবে, উছলে পড়বে আলো। বিরল এক মহাজাগতিক দৃশ্য অবলোকন করতে পারবে পৃথিবীর মানুষ। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। বাঁধভাঙা চাঁদের হাসি দেখতে যাদের ভালো লাগে তাদের জন্য আজ রাতটি হতে যাচ্ছে স্মৃতির পটে অক্ষয় হয়ে থাকার...