কুটনৈতিক প্রতিবেদক ।
চারদিনের সরকারি সফরে আজ রবিবার দুপুরে বাংলাদেশে আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে। তার সফরে রোহিঙ্গা সংকট এবং দুই দেশের মধ্যে সম্পর্ক জোরালো করার বিষয়টি গুরুত্ব পাবে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
এ ছাড়া বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের উপর জোর দেওয়ার পাশাপাশি, উভয় দেশ অর্থনৈতিক উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা জোরদারে আলোচনা করবে।

সফরকালে সুইস প্রেসিডেন্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন। উল্লেখ্য, কোনো সুইস প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর।

সুইস প্রেসিডেন্ট আঁলা বেরসে আজ দুপুর সোয়া একটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছবেন। বিমান বন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে সুইস প্রেসিডেন্টকে লাল গালিচা অভ্যর্থনা দেওয়া হবে। এরপর তিনি যাবেন হোটেল সোনারগাঁওয়ে। সফরকালে তিনি সেখানেই অবস্থান করবেন। সন্ধ্যা ৬টায় হোটেলে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

আগামীকাল সোমবার সুইস প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। একইদিন তিনি ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। সোমবার দুপুরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি আনুষ্ঠানিক বৈঠক করবেন। সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।

মঙ্গলবার প্রেসিডেন্ট বেরসে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের দুর্দশা সরেজমিনে দেখবেন এবং তাদের সঙ্গে কথা বলবেন। রোহিঙ্গা সংকটের শুরু থেকেই সুইজারল্যান্ড মানবিক সহায়তা প্রদান করে আসছে। সফরকালে তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ ছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন, যার সাথে সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া সম্পৃক্ত। উন্নয়ন সহযোগিতায় সুইজারল্যান্ড এবং বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সুইস উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ একটি অগ্রাধিকারপ্রাপ্ত দেশ। এ ছাড়া দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। ২০১০ সালের পর দুই দেশের মধ্যে বাণিজ্য বেড়ে দ্বিগুণ হয়েছে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2018/02/17.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/02/17-300x214.jpgশিশির সমরাটজাতীয়
কুটনৈতিক প্রতিবেদক । চারদিনের সরকারি সফরে আজ রবিবার দুপুরে বাংলাদেশে আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে। তার সফরে রোহিঙ্গা সংকট এবং দুই দেশের মধ্যে সম্পর্ক জোরালো করার বিষয়টি গুরুত্ব পাবে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। এ ছাড়া বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের উপর জোর দেওয়ার পাশাপাশি, উভয় দেশ অর্থনৈতিক উন্নয়ন ও...