1439274328

একাত্তরের যুদ্ধাপরাধ মামলায় বাগেরহাটের শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টারের মৃত্যুদণ্ড ও খান আকরাম হোসেনকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মঙ্গলবার সোয়া ১২টায় এই মামলার রায় ঘোষণা করে।

মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটে হত্যা, গণহত্যা ও লুণ্ঠনসহ মোট পাঁচটি অভিযোগ প্রমাণিত হওয়া সিরাজ মাস্টারকে মৃত্যুদণ্ড ও আকরামের বিরুদ্ধে একটি অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়।

এর আগে সিরাজ ও আকরামকে মঙ্গলবার সকাল সাড়ে ৮টার পর ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে প্রিজন ভ্যানে করে ট্রাইব্যুনালে নেয়া হয়।

২০১০ সালের ২৫ মার্চ ট্রাইব্যুনাল গঠনের পর যুদ্ধাপরাধের বিচারের ক্ষেত্রে এটি একুশতম রায়।

দুই পক্ষের যুক্তিতর্কের শুনানি শেষে আদালত গত ২৩ জুন মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রেখেছিল। এরপর গত সপ্তাহে আদালত রায়ের জন্য ১১ অগাস্ট দিন ঠিক করে দেয়।

হীরা পান্নাআইন-আদালত
একাত্তরের যুদ্ধাপরাধ মামলায় বাগেরহাটের শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টারের মৃত্যুদণ্ড ও খান আকরাম হোসেনকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মঙ্গলবার সোয়া ১২টায় এই মামলার রায় ঘোষণা করে। মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটে হত্যা, গণহত্যা ও লুণ্ঠনসহ মোট পাঁচটি...