1441291308
দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের লাখ লাখ শ্রমিকের আবাসস্থল সিঙ্গাপুর। এসব শ্রমিকের একটা বড় অংশই এসেছে ক্রিকেট পাগল বাংলাদেশ ও ভারত থেকে। আর সেখানেই অভিবাসী শ্রমিকদের জন্য আয়োজন করা হচ্ছে ক্রিকেট লীগ। এই লীগে খেলছে বাংলাদেশি অভিবাসীদের নিড়ে গড়া ক্রিকেট দল। খবর বিবিসি বাংলার।

সিঙ্গাপুরে থাকা বাংলাদেশি শ্রমিকদের একটি সংগঠন কেপিকেবি। চলমান এই ক্রিকেট টুর্নামেন্টে এই সংগঠনটি থেকে তিনটি দল অংশ নিচ্ছে। পুরো টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা চল্লিশ।

দলের প্রেসিডেন্ট এবং টিম ম্যানেজার জহির ইসলাম বলছেন, প্রবাসের জীবনে এটাই তাদের সেরা বিনোদন।

সিঙ্গাপুর ক্রিকেট অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা সারিকা প্রসাদ বলছেন, এই টুর্নামেন্টে ক্রিকেটীয় কোনো নিয়ম-নীতির ধার ধারছে না কেউ, স্রেফ আনন্দ করবার জন্যই যেন তারা খেলছে। অবশ্য প্রচলিত ক্রিকেটের তুলনায় তাদের খেলার ধরণ কিছুটা আলাদা। এই ক্রিকেটের নিয়ম অনুযায়ী, প্রত্যেক দল আট ওভার ব্যাট করতে পারবে। একজন বোলার সর্বোচ্চ দুই ওভার বল করতে পারবে। খেলা হচ্ছে আঠালো টেপে মোড়া টেনিস বল দিয়ে। বলটি খুব শক্ত নয়, ফলে মারাত্মক আঘাত লাগার কোনো আশঙ্কা নেই।

কেপিকেবি এ দল হেরে গেছে। ফলে কোয়ার্টার ফাইনাল দিয়েই শেষ হয়ে গেল বাংলাদেশি অভিবাসীদের এবারের ক্রিকেট মৌসুম। অবশ্য ঘুরে দাঁড়ানোর সুযোগ পেতে খুব বেশী সময় অপেক্ষা করতে হবে না। কারণ কয়েক মাস বাদেই শুরু হচ্ছে পরবর্তী মৌসুম।

হীরা পান্নাপ্রবাস জীবন
দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের লাখ লাখ শ্রমিকের আবাসস্থল সিঙ্গাপুর। এসব শ্রমিকের একটা বড় অংশই এসেছে ক্রিকেট পাগল বাংলাদেশ ও ভারত থেকে। আর সেখানেই অভিবাসী শ্রমিকদের জন্য আয়োজন করা হচ্ছে ক্রিকেট লীগ। এই লীগে খেলছে বাংলাদেশি অভিবাসীদের নিড়ে গড়া ক্রিকেট দল। খবর বিবিসি বাংলার। সিঙ্গাপুরে থাকা...