image_258775.bonna20
সাম্প্রতিক বন্যায় দেশের ৩৪টি জেলার কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ৩৯ হাজার ১০২ হেক্টর।
সংসদ ভবনে আজ কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বৈঠকে এ কথা জানানো হয়।
কমিটি সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় বৈঠকে জানানো হয়, সম্প্রতি দেশব্যাপী অতিবৃষ্টি ও বন্যাজনিত কারণে কৃষকের ফসলের প্রভূত ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই ক্ষয়ক্ষতির পরিমাণ চিহ্নিত করার উদ্যোগ নিয়েছে।
কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. আব্দুর রাজ্জাক, আব্দুল মান্নান, এ.কে.এম. রেজাউল করিম তানসেন, মো. নুরুল ইসলাম ওমর এবং এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার বিএডিসি’র গুদাম থেকে সার উধাও বিষয়ে গঠিত ১নং সাব-কমিটি উপস্থাপিত তদন্ত প্রতিবেদন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়নাধীন সমন্বিত খামার ব্যবস্থাপনা অঙ্গ, কৃষি উৎপাদন ও কর্মসংস্থান কর্মসূচি শীর্ষক প্রকল্পের সার্বিক কার্যক্রম এবং সাম্প্রতিক দেশব্যাপী অতিবৃষ্টিজনিত কারণে ও বন্যায় কৃষকের ক্ষয়ক্ষতি নিরূপণ ও মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ব্যবস্থার উপর বিস্তারিত আলোচনা হয়।
১নং সাব-কমিটির সুপারিশ মোতাবেক বিএডিসি’র উন্নয়নের সার্থে জরুরী ভিত্তিতে জনবল সংকট নিরসন, জেলা উপজেলায় দেশের সর্বত্র বিএডিসি’র সকল দপ্তরে সার সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের তিন বছর অধিক হলে বদলির ব্যবস্থা করা, ভৈরব গুদামে সারের ঘাটতির টাকা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের নিকট থেকে আদায় করা এবং জেলা সার মনিটরিং কমিটি ও উপজেলা সার মনিটরিং কমিটির কার্যক্রম জোরদার করার বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
কৃষি মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়নাধীন সমন্বিত খামার ব্যবস্থাপনা অঙ্গ, কৃষি উৎপাদন ও কর্মসংস্থান কর্মসূচি শীর্ষক প্রকল্পের সার্বিক কার্যক্রমের উপর একটি সার-সংক্ষেপ তৈরী করে কমিটির সকল সদস্যদের কাছে পাঠানোর সুপারিশ করা হয়।
অতিবর্ষণের ক্ষতিকর প্রভাব মোকাবেলার জন্য জরুরি ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে এ বিষয়ে করণীয় সম্পর্কে মাঠ পর্যায় সকল কর্মকর্তাকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানেরও সুপারিশ করা হয়।
বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শুভ সমরাটজাতীয়
সাম্প্রতিক বন্যায় দেশের ৩৪টি জেলার কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ৩৯ হাজার ১০২ হেক্টর। সংসদ ভবনে আজ কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বৈঠকে এ কথা জানানো হয়। কমিটি সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় বৈঠকে জানানো হয়, সম্প্রতি দেশব্যাপী অতিবৃষ্টি ও বন্যাজনিত কারণে কৃষকের ফসলের প্রভূত ক্ষয়ক্ষতি সাধিত...