police-ig-290x193
সাইবার ক্রাইম অপরাধীদের সনাক্তকরণে বিটিআরসি’র প্রযুক্তিগত সহযোগিতা যথেষ্ট নয় বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক।

রবিবার দুপুরে পুলিশ সপ্তাহ’১৫ উপলক্ষে সাভারের আশুলিয়ার শ্রীপুরে শিল্প পুলিশের কুজকাওয়াজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নোত্তরে একথা বলেন পুলিশ প্রধান।

তিনি বলেন, পুলিশ প্রযুক্তিগত ভাবে এখনও প্রশিক্ষিত না হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার ক্রাইম অপরাধীদের সনাক্ত করতে বিটিআরসি’র সহযোগিতা চেয়ে থাকেন। তবে অনেক সময়ই এসব অপরাধীদের মূল হোতাদের সনাক্ত করতে পারে না বিটিআরসি।

শিল্প পুলিশের ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নোত্তরে তিনি বলেন, শিল্প পুলিশের নীতিমালা প্রণয়নের কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে। এবং তা পাশের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশের বর্তমান সরকার বিগত ২০০৭ সালে পুলিশের বাজেট ২হাজার ২০০ কোটি টাকা থেকে বাড়িয়ে বিগত অর্থ বছরে ৭হাজার কোটি টাকা করায় পুলিশের পেশাগত দক্ষতা বেড়েছে বলে উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এর আগে পুলিশ প্রধান ২০০৭ সালে প্রতিষ্ঠিত আশুলিয়া শিল্প পুলিশ-১ এর কুজকাওয়াজ পরিদর্শন করেন। এসময় তিনি পুুলিশের বিভিন্ন কাজে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ১৫জন সদস্যকে পদক ও সনদ দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্প পুলিশ-১ এর পরিচালক আব্দুস ছালাম ও উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান, ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান।

তুনতুন হাসানজাতীয়
সাইবার ক্রাইম অপরাধীদের সনাক্তকরণে বিটিআরসি’র প্রযুক্তিগত সহযোগিতা যথেষ্ট নয় বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক। রবিবার দুপুরে পুলিশ সপ্তাহ’১৫ উপলক্ষে সাভারের আশুলিয়ার শ্রীপুরে শিল্প পুলিশের কুজকাওয়াজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নোত্তরে একথা বলেন পুলিশ প্রধান। তিনি বলেন, পুলিশ প্রযুক্তিগত ভাবে এখনও প্রশিক্ষিত না হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার ক্রাইম অপরাধীদের...