1443002645
পাবনার সাঁথিয়ার বিভিন্ন হাটে কোরবানীর গরুর আমদানি বেশি থাকলেও ক্রেতার উপস্থিতি ছিল কম। হাট ইজারাদারদের অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ। লোকসানে হতাশা গ্রস্থ হয়ে পড়েছে খামারীরা। বিভিন্ন সূত্রে জানাযায়, ঈদুল আযহা উপলক্ষে উপজেলার বিভিন্ন পশু হাটে ক্রেতার উপস্থিতে হাটে তোলা গরু ও ছাগলের তুলনায় কম হওয়ায় দাম পাচ্ছে না কৃষক ও খামারীরা।

উপজেলার করমজা চতুর হাট, কাশিনাথপুর, বনগ্রাম ও সাঁথিয়া পৌর সভার পশুর হাট ঘুরে দেখা গেছে, গরু ও ছাগলের আমদানী প্রচুর হলেও সেতুলনায় ক্রেতার উপস্থিতি তুলনা মূলক কম। কৃষক ও খামারীরা প্রতিটি হাটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পশু নিয়ে বৃষ্টি উপেক্ষা করে দাঁড়িয়ে থাকলেও পশুর তুলনায় ক্রেতারা দাম হাকাচ্ছে কম।

পূর্বের হাট গুলোর তুলনায় বর্তমান হাট গুলোতে প্রতিনিয়তই কম হচ্ছে পশুর দাম। খামারী বেলাল হোসেন ও আমীর হোসেন ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, আমি কিছু ষাড় বাচ্চুর ক্রয় করে দীর্ঘ দিন পালন করে আমার যে পরিমান খরচ হয়েছে, তা এখন বিক্রয় করে খরচ উঠছে না। বাজারে যে হারে গো-খাদ্যের দাম বৃদ্ধি ছিল সে তুলনায় গরুর বাজার মন্দা।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রাম থেকে ব্যবসায়ীরা পশু ক্রয় করে ইতো মধ্যে ঢাকাসহ বিভিন্ন স্থানে নিয়ে যাওয়ায় হাট গুলোতে ব্যবসায়ী শূণ্য হয়ে পড়েছে। এতে করে খাস ক্রেতার তুলনায় হাট গুলোতে পশুর পরিমান বেশি। মঙ্গলবার ছিল করমজা হাট। যা পাবনা জেলার মধ্যে বড় হাট। এ হাটে প্রতিটি পশুর দাম অন্য হাট থেকে ১০/১৫ হাজার টাকা কম ছিল বলে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান পশু বিক্রেতারা।
এদিকে দিকে গরুর দাম কম হওয়ায় উপজেলার সকল খামারীরা হতাশা গ্রস্ত হয়ে পড়েছে। তারা বিভিন্ন এনজিও ও সমিতি থেকে ঋণ গ্রহণ করে পশু পালন করেছে। লোকসানের কারণে তারা এ ব্যবসায় থেকে মুখ ফিরিয়ে নেবার ইচ্ছা প্রকাশ করছে।

অপর দিকে প্রতিটি হাট ইজারাদারদের বিরুদ্ধে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ তুলেছেন ক্রেতারা। সরকারী ভাবে গরু প্রতি ৩ শত টাকা টোল আদায়ের নিয়ম থাকলেও ইজারাদাররা সে স্থানে ৬/৭ শত টাকা করে টোল আদায় করছে।

তাহসিনা সুলতানাস্বদেশের খবর
পাবনার সাঁথিয়ার বিভিন্ন হাটে কোরবানীর গরুর আমদানি বেশি থাকলেও ক্রেতার উপস্থিতি ছিল কম। হাট ইজারাদারদের অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ। লোকসানে হতাশা গ্রস্থ হয়ে পড়েছে খামারীরা। বিভিন্ন সূত্রে জানাযায়, ঈদুল আযহা উপলক্ষে উপজেলার বিভিন্ন পশু হাটে ক্রেতার উপস্থিতে হাটে তোলা গরু ও ছাগলের তুলনায় কম হওয়ায় দাম পাচ্ছে না কৃষক...