1441950192
টিউশন ফি’র ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহার না করলে আগামী রোববার থেকে নিজ নিজ ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি ও ধর্মঘট পালন করার সিদ্ধান্ত নিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার সকালে আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর অন্যতম সমন্বয়ক জ্যোর্তিময় চক্রবর্তী শুক্রবার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ধানমণ্ডি ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে শনি থেকে সোমবার এই ছাত্র ধর্মঘটের ঘোষণা দেন।

তিনি বলেন, “অবিলম্বে টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার ও বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য টিউশন ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের দাবিতে আমরা ধর্মঘট পালন করব।”

সরকার ও এনবিআর এর ব্যাপারে প্রশ্ন করা হলে জ্যোতি বলেন, “সরকারের বা এনবিআরের ব্যাখ্যা অতি চতুরতার্পূণ। শিক্ষা মৌলিক অধিকার। এর ওপর আমরা কোনো ধরনের ভ্যাট চাই না।”

অন্যদিকে রামপুরায় আফতাবনগরের একটি হোটেলে শিক্ষার্থীদের পক্ষে এ কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারীদের প্রতিনিধি সালাহউদ্দীন মিঠু।

এ সময় তিনি বলেন, শিক্ষার উপর আরোপিত ভ্যাট প্রত্যাহার করতে হবে। হামলাকারী পুলিশদের বিচারের আওতায় আনতে হবে। আগামী রোববারের মধ্যে থেকে ভ্যাট প্রত্যাহারের ঘোষণা না আসলে প্রত্যেক ক্যাম্পাসের সামনে লাগাতার আন্দোলন চলবে।

বাংলাদেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে এই ধর্মঘট চলবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। পরে ধানমণ্ডি এলাকায় বিক্ষোভ মিছিলও করেন আন্দোলনকারীরা।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক বিবৃতিতে জানানো হয়, টিউশন ফি’র ওপর এই ভ্যাট আলাদা করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হবে না বরং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারকে এই ভ্যাট পরিশোধ করবে।

‘বিদ্যমান টিউশন ফি’র মধ্যে ভ্যাট ‘অন্তর্ভুক্ত থাকায়’ টিউশন ফি বাড়ার কোনো ‘সুযোগ নেই’ বলেও এতে উল্লেখ করা হয়।

তবে ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে বলা হলেও ভবিষ্যতে বিভিন্ন সার্ভিস চার্জ ও টিউশন ফির টাকা বাড়িয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের কাছ থেকেই ওই ভ্যাট আদায় করবে বলে শিক্ষার্থীদের আশঙ্কা।

অর্ণব ভট্টপ্রথম পাতা
টিউশন ফি'র ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহার না করলে আগামী রোববার থেকে নিজ নিজ ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি ও ধর্মঘট পালন করার সিদ্ধান্ত নিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার সকালে আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর অন্যতম সমন্বয়ক জ্যোর্তিময় চক্রবর্তী শুক্রবার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ধানমণ্ডি ক্যাম্পাসে এক সংবাদ...