1438359852_th
শোকের মাস আগস্ট আজ শুরু। ৪০ বছর আগে ১৯৭৫ সালের এই মাসের ১৫ তারিখে ধানম-ি ৩২ নম্বরে নিজ বাসভবনে ঘাতকদের হাতে সপরিবারে নির্মমভাবে নিহত হন স্বাধীনতার স্থপতি, শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বহু চড়াই-উৎরাই পেরিয়ে দীর্ঘ বছর পর জাতির জনকের হত্যার বিচার হয়েছে। সর্বোচ্চ আদালতের রায়ে হত্যার সঙ্গে জড়িত কয়েকজনের ফাঁসির রায় কার্যকর হয়েছে। দায়মুক্ত হয়েছে বাঙালি। তবে ফাঁসির আদেশপ্রাপ্ত ৬ খুনি এখনও বিদেশে পালিয়ে আছে। তাদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর না হওয়া পর্যন্ত জাতি পূর্ণ দায়মুক্ত হবে না।
আ.লীগের ৪০ দিনের কর্মসূচি শুরু
এদিকে শোকের মাস উপলক্ষে আজ থেকে শুরু হয়েছে আওয়ামী লীগের ৪০ দিনের কর্মসূচি। রাত ১২টা ১ মিনিটে ধানম-িতে বঙ্গববন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে এ কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু করেছে আওয়ামী লীগসহ সহযোগী ও অঙ্গ সংগঠনগুলো। আজ দুপুর ১২টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ। এতে দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে কেন্দ্রীয় কার্যনির্বাহী নেতাকর্মীরা শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দোয়া ও মোনাজাত করবেন।
দলের উপ-দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কর্মসূচির বিষয়ে আরও জানানো হয়, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছেÑ সূর্য উদয়ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৬টা ৪৫ মি. জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি বিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণ। এছাড়া ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনের সম্মুখে আগমন এবং শ্রদ্ধা নিবেদন। সকাল ৭টা ৩০ মি. বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। টুঙ্গিপাড়ার কর্মসূচিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
এদিন বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলসহ মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। দুপুরে অসচ্ছল দুস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণসহ বাদ আসর বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন থাকবে।

বাহাদুর বেপারীজাতীয়
শোকের মাস আগস্ট আজ শুরু। ৪০ বছর আগে ১৯৭৫ সালের এই মাসের ১৫ তারিখে ধানম-ি ৩২ নম্বরে নিজ বাসভবনে ঘাতকদের হাতে সপরিবারে নির্মমভাবে নিহত হন স্বাধীনতার স্থপতি, শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বহু চড়াই-উৎরাই পেরিয়ে দীর্ঘ বছর পর জাতির জনকের হত্যার বিচার হয়েছে। সর্বোচ্চ আদালতের...