bistu-290x112
কাগজ-কলমের বর্ষা শেষ হলেও শেষ হয়নি বৃষ্টির দাপট। এই শরতেও মাঝেমধ্যেই সাড়ম্বরে নিজের অস্তিত্বের জানান দিচ্ছে বর্ষা। গত কয়েক দিনের ধারাবাহিকতায় দফায় দফায় বৃষ্টি ঝরেছে রোববারও। আবহাওয়া পূর্বাভাসে বলা হচ্ছে, ‍আগামী শুক্রবার পর্যন্ত প্রতিদিনই মিলবে বৃষ্টির দেখা।

এ সময় প্রতিদিন ৪/৫ মিলিমিটার থেকে ২০ মিলিমিটার করে বৃষ্টি হতে পারে প্রতিদিন। সঙ্গে থাকবে দমকা হাওয়ার দাপট। শরতেও এমন বৃষ্টির দাপটে দেশের অনেক এলাকা নতুন করে প্লাবিত হওয়ার আশঙ্কা জেগেছে।

মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়া দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

রোববার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌস‍ুমি বায়‍ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্ত‍ৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। ফলে ঢাকা, রাজশাহী, রংপুর, খ‍ুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলেও আবহাওয়া বুলেটিনে উল্লেখ করা হয়।

আবহাওয়া কর্মকর্তারা বলছেন, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রোববার ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-প‍ূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়েছে।

আবহাওয়ার বুলেটিনে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ব‍ৃষ্টিপাত হয়েছে কক্সবাজারের কুতুবদিয়ায় ১৩৪ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৮ এবং সর্বিনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তুনতুন হাসানশেষের পাতা
কাগজ-কলমের বর্ষা শেষ হলেও শেষ হয়নি বৃষ্টির দাপট। এই শরতেও মাঝেমধ্যেই সাড়ম্বরে নিজের অস্তিত্বের জানান দিচ্ছে বর্ষা। গত কয়েক দিনের ধারাবাহিকতায় দফায় দফায় বৃষ্টি ঝরেছে রোববারও। আবহাওয়া পূর্বাভাসে বলা হচ্ছে, ‍আগামী শুক্রবার পর্যন্ত প্রতিদিনই মিলবে বৃষ্টির দেখা। এ সময় প্রতিদিন ৪/৫ মিলিমিটার থেকে ২০ মিলিমিটার করে বৃষ্টি হতে পারে প্রতিদিন।...