pranab-mukherjee_104181
প্রায় অর্ধশতাব্দী পর পুরনো পেশা শিক্ষকতায় ফিরছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আগামী ৫ সেপ্টেম্বর শনিবার ভারত জুড়ে পালিত হবে শিক্ষক দিবস। ওই দিবসের কর্মসূচির অংশ হিসাবেই তার আগের দিন শুক্রবার এক দিনের জন্য দিল্লির ড. রাজেন্দ্র প্রসাদ সর্বোদয় বিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াবেন রাষ্ট্রপতি। এ নিয়ে বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। সবচেয়ে বেশি রোমাঞ্চিত ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা, কারণ তাদের যে খোদ রাষ্ট্রের সর্বোচ্চ পদাসীন ব্যক্তিটি পাঠদান করবেন!

প্রায় ৪৭ বছর আগে ১৯৬৯ সালে রাজনীতিতে যোগ দেওয়ার আগে কলেজ শিক্ষক ছিলেন স্কলারশিপ পাওয়া ছাত্র প্রণব মুখোপাধ্যায়। ৭৯ বছর বয়স্ক এই রাজনীতিবিদ কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস এবং রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার ডিগ্রি লাভের পাশাপাশি ওই বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়েও পড়াশোনা করেন। রাজনীতিতে যোগদানের পর সংসদ সদস্য ও মন্ত্রী থাকাকালে অধ্যাপনায় ফেরার সুযোগ ছিল না। দীর্ঘদিন পর এবার তার সামনে সেই সুযোগ।

দিল্লির আম আদমি পার্টি (আপ) সরকার ইতিমধ্যেই যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ইচ্ছায় ভারতের রাজধানীর রাস্তায় রাস্তায় রাষ্ট্রপতির ছবি দিয়ে বড় বড় ফেস্টুন, পোস্টারে ছেয়ে গেছে। সেখানে বড় করে হিন্দিতে লেখা ‘ইতিহাস মে পহলি বার’। শিক্ষক দিবস পর রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখার্জি বাচ্চো কো পড়ায়েঙ্গে’ (ইতিহাসে এই প্রথমবার-শিক্ষক দিবসে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় শিশুদের পড়াবেন)।

শুক্রবার বেলা ১১টা থেকে রাষ্ট্রপতি ভবন চত্ত্বরেই অবস্থিত ড. রাজেন্দ্র প্রসাদ সর্বোদয় বিদ্যালয়ের একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের রাজনৈতিক ইতিহাস পড়াবেন প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতির এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সংস্থা দূরদর্শন।

এর আগে ওদিনই সকাল ১০টায় দিল্লির মানেকশ অডিটোরিয়াম থেকে দেশটির বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের সঙ্গে আলাপচারিতা করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তাহসিনা সুলতানাআন্তর্জাতিক
প্রায় অর্ধশতাব্দী পর পুরনো পেশা শিক্ষকতায় ফিরছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আগামী ৫ সেপ্টেম্বর শনিবার ভারত জুড়ে পালিত হবে শিক্ষক দিবস। ওই দিবসের কর্মসূচির অংশ হিসাবেই তার আগের দিন শুক্রবার এক দিনের জন্য দিল্লির ড. রাজেন্দ্র প্রসাদ সর্বোদয় বিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াবেন রাষ্ট্রপতি। এ নিয়ে বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা...