ru_103319
নম্বরপত্র টেম্পারিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত গণিত বিভাগের জেষ্ঠ অধ্যাপক শামসুল আলম সরকারকে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও পরীক্ষা সংক্রান্ত কাজ থেকে সারাজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। গত শনিবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্টিকেটের ৪৬১ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ফলিত গণিত বিভাগের শিক্ষক শামসুল আলম সরকারের বিরুদ্ধে নম্বরপত্র টেম্পারিংয়ের অভিযোগে এ শাস্তি দেওয়া হয়। এছাড়াও থিসিস পেপার জালিয়াতির দায়ে একই বিভাগের রফিকুল ইসলাম নামের এক শিক্ষার্থীর থিসিস ও তার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগ সূত্রে জানা যায়, ফলিত গণিত বিভাগের ২০০৭-০৮ সেশনের থিসিস গ্রুপের শিক্ষার্থীদের এমএসসি পরীক্ষা ২০১৩ সালের ৯ নভেম্বর শেষ হয়। এরপর ২০১৪ সালের ১৩ জুন থিসিস জমা ও ২৮ জুন মৌখিক পরীক্ষা শেষ হয়। তবে থিসিস গ্রুপের তিনজনের মধ্যে রফিকুল ইসলাম নামের এক শিবির নেতার বিরুদ্ধে গবেষণাপত্রে জালিয়াতির অভিযোগ ওঠে। এছাড়া বিভাগের সিনিয়র শিক্ষক শামসুল আলম সরকারের বিরুদ্ধে রফিকুল ইসলামের টেবুলেশন শিট খুলে নম্বর টেম্পারিংয়েরও অভিযোগ করেন বিভাগের অন্য শিক্ষকরা। এ অবস্থায় ওই বিভাগের ২০০৭-০৮ সেশনের ফলাফল স্থগিত রয়েছে। যা এখনও প্রকাশিত হয়নি।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সভায় ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) ভবনের নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রধান প্রকৌশলী আবদুর রহিমকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে সিন্ডকেট সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মু. এন্তাজুল হক ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ‘আমি সিন্ডিকেটের বিষয়ে এখনই বিস্তারিত কিছু বলতে পারবো না। গতকাল রাত ১১টার দিকে সিন্ডিকেটের ৪৬১ তম সভা অনুষ্ঠিত হয়েছে। দু’-এক দিনের মধ্যে এ বিষয়ে দাফতরিক কাগজপত্র তৈরি করা হবে। তারপর সবকিছু সম্পর্কে জানা যাবে।’

কংকা চৌধুরীশেষের পাতা
নম্বরপত্র টেম্পারিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত গণিত বিভাগের জেষ্ঠ অধ্যাপক শামসুল আলম সরকারকে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও পরীক্ষা সংক্রান্ত কাজ থেকে সারাজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। গত শনিবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্টিকেটের ৪৬১ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন,...