92418_Untitled-2
উচ্চশিক্ষায় ভ্যাট আরোপ নিয়ে চলমান আন্দোলন ও বিতর্ক নিয়ে ক্রাইম রিপোর্টার ২৪.কমে ই-মেইল পাঠিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে। আবার কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিক্রিয়া জানিয়েছেন। মো. নজরুল ইসলাম লিখেছেন, আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন অবস্থাতেই তাঁদের পকেট থেকে ভ্যাট দিবেনা। যদিও আপাতত সরকারকে খুশি করার জন্য তাঁরা তা মানলেও মানতে পারে। কিন্তু আখেরে তা ছাত্র-ছাত্রীদের পকেট থেকেই যেকোন কৌশল অবলম্বন করে উসুল করবে। সমীকরণটা খুব সহজ। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলি, বাই এন্ড লারজ, যতটা না শিক্ষা বান্ধব, তার থেকে বেশি ‘ব্যবসা বান্ধব’। এই অবস্থায় তাঁরা ব্যবসার ক্ষতি করে ছাত্র-ছাত্রীদের স্বার্থ দেখবে বলে মনে হয়না। রাষ্ট্রের কাজ নাগরিকদের শিক্ষিত করা। শিক্ষার ওপর ভ্যাট আরোপ করে শিক্ষাকে সংকুচিত করা নয়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাক্তি লিখেছেন, রাষ্টীয় এবং বাংলাদেশের সংবিধান দ্বারা সংরক্ষিত শিক্ষা একটি মৌলিক অধিকার এই দেশের নাগরিকদের। মৌলিক অধিকারের উপরে ভ্যাট আরোপ করার মত ঘৃণ্য কাজ যারা করতে পারে তারা আসলে কি মানুষ নাকি পশু, এদের কি কোন শিক্ষাদীক্ষা আছে ? জোর করে এই দেশের সাধারণ মানুষের পকেট কাটার সংস্কৃতি আর কতদিন তোমরা সহ্য করবে বাঙ্গালী? এই তোমরা বীরের জাতি? এই তোমার ৫২ কিংবা ৭১ ? সাইফুল ইসলাম লিখেছেন, যে দেশে এমপি-মন্ত্রীরা কোটি কোটি টাকার মালিক, তারপরও ট্যাক্স ফ্রি গাড়ি আমদানি করতে পারে, সে দেশে ছাত্ররা ট্যাক্স দেবে?
এ. এন. এম. জাহিদুল আলম টুটুল লিখেছেন, শিক্ষা যদি পণ্য হয়, তাহলে ভ্যাট ঠিক আছে অন্যথায় নয়। আলতাফ হোসাইন লিখেছেন, এটা অনৈতিক। শিক্ষা সংবিধান অনুযায়ী মৌলিক অধিকার। শিক্ষা কোন পণ্য নয়। নিশাত তাসনিম লিখেছেন, আমি আমার জ্ঞান হবার পর থেকে এত সুন্দর আন্দোলন দেখি নাই। এত সুন্দর অবরোধ দেখি নাই।

শুভ সমরাটমতামত
উচ্চশিক্ষায় ভ্যাট আরোপ নিয়ে চলমান আন্দোলন ও বিতর্ক নিয়ে ক্রাইম রিপোর্টার ২৪.কমে ই-মেইল পাঠিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে। আবার কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিক্রিয়া জানিয়েছেন। মো. নজরুল ইসলাম লিখেছেন, আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন অবস্থাতেই তাঁদের পকেট থেকে ভ্যাট দিবেনা। যদিও আপাতত সরকারকে খুশি করার জন্য...