1442150112
শিক্ষার্থীদের আন্দোলনকে ইস্যু বানিয়ে ষড়যন্ত্রকারীরা যাতে কোন নাশকতা সৃষ্টি করার সুযোগ না পায় সেজন্য পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রবিবার দুপুর সাড়ে ১২টায় ঈদুল আজহা উপলক্ষে আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলে, আন্দোলনের নামে বেসরকারি বিশ্বাবিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে ধ্বংসাত্মক কর্যকলাপ করতে না পারে সেজন্যে আইনশৃঙ্খলা বাহিনীকে সজাগ রাখা হয়েছে। তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী অত্যন্ত ধৈর্য্যের সঙ্গে শিক্ষার্থীদের আন্দোলন মোকাবেলা করছে। তারা শান্ত ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। আসাদুজ্জামান খান কামাল আরো বলেন, শিক্ষার্থীদের আন্দোলনকে ইস্যু বানিয়ে ষড়যন্ত্রকারীরা যাতে কোন নাশকতা সৃষ্টি করার সুযোগ না পায় সেজন্য পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাটের বিষয়টা অর্থমন্ত্রণালয় দেখছে। আশা করি খুব শিগগিরই এ সঙ্কটের সমাধান হবে এবং জনভোগান্তি কমে আসবে।

টিউশন ফির ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট বাতিলের দাবিতে গত বুধবার থেকে আন্দোলন করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর যেটা বর্তায় সেটা কিন্তু আমরা করছি। আইন-শৃঙ্খলা বাহিনী ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করছে। তারা (আন্দোলনকারী) যাতে কোনো ধরনের যানবাহনের ওপর হামলা না করতে পারেন, ধ্বংসাত্মক কাজে যাতে লিপ্ত না হতে পারেন, সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনী সেখানে অবস্থান নিয়েছে।

আসন্ন ঈদযাত্রায় জটিলতা এড়াতে পোশাক কারখানাগুলোয় ধাপে ধাপে ছুটি দিতে বলেছে সরকার, যা শুরু হবে আগামী ২১ সেপ্টেম্বর। সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সবাই সিদ্ধান্তে এসেছে ২১ তারিখ থেকে ক্রমান্বয়ে পোশাক কারখানায় ছুটি শুরু হবে। তবে কোন পোশাক কারখানায় আগে ও কোনটিতে পরে ছুটি হবে, তা নিজেদের মধ্যে সমন্বয় করে নিতে বলা হয়েছে। একই সময়ে ঈদে ঘরফেরা মানুষের চাপ যেন পরিবহনখাতের ওপর না পড়ে সেজন্য গত কয়েক বছর ধরেই এই ব্যবস্থা চালু রয়েছে। এই ব্যবস্থার কারণে গত ঈদে কোথাও কোনো অসুবিধা বা শ্রমিক অসন্তোষের কথা শোনা যায়নি বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

ভোগান্তি নিরসনের বিষয়ে স্পষ্ট করে কিছু না বললেও ভ্যাট প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা মাননীয় অর্থমন্ত্রীর ব্যাপার। সভায় পুলিশের মহাপরিদর্শক ও র‌্যাবের মহাপরিচালক ছাড়াও আইন-শৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তুনতুন হাসানজাতীয়
শিক্ষার্থীদের আন্দোলনকে ইস্যু বানিয়ে ষড়যন্ত্রকারীরা যাতে কোন নাশকতা সৃষ্টি করার সুযোগ না পায় সেজন্য পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রবিবার দুপুর সাড়ে ১২টায় ঈদুল আজহা উপলক্ষে আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলে, আন্দোলনের...