hasina8-290x160
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার নিউইয়র্কে ভূষিত হচ্ছেন টেকসই উন্নয়নে তথ্য প্রযুক্তি বিষয়ক বিশেষ পুরস্কারে। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)’র পক্ষ থেকে এই অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। স্থানীয় সময় সন্ধ্যায় জাতিসংঘ সদর দফতরে ইউএন ডেলিগেটস ডায়নিং রুমে এই পুরস্কার তুলে দেওয়ার পাশাপাশি শেখ হাসিনাসহ অন্য পুরস্কারপ্রাপ্তদের সম্মানে বিশেষ নৈশভোজেরও আয়োজন করেছে আইটিইউ।

আইটিইউ’র ১৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এবছরই প্রথম আইসিটি অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। বিশ্বের আরও কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে এই অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী। টেকসই উন্নয়নে তথ্য প্রযুক্তির ব্যবহারে দক্ষতা ও পারঙ্গমতার জন্যই এই পুরস্কার দেওয়া হচ্ছে। আইসিটি খাতে সফলতার গল্প, আর সাম্প্রতিক বছরগুলোতে আইসিটি খাতে উন্নয়নের যারা স্বাক্ষর রাখতে পেরেছেন তাদের জন্যই এই পুরস্কার। টেকসই উন্নয়ন এজেন্ডার যে ১৭টি লক্ষ্যমাত্রা নেওয়া হচ্ছে তার বাস্তবায়নে আইসিটির গুরুত্ব মাথায় রেখেই এই পুরস্কার প্রণয়ন করেছে আইটিইউ।

তবে ২৬ সেপ্টেম্বর শনিবার সকাল থেকেই ব্যস্ত সময় কাটাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল ১০টায় জাতিসংঘ সাধারণ অধিবেশনে টেকসই অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক সংলাপে কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। তার সঙ্গে থাকবেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখার পাশাপাশি দুপুর ১২টা অবধি সেশন পরিচালনা করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বিকেল তিনটায় প্রধানমন্ত্রী যোগ দেবেন সাউথ সাউথ কোঅপারেশন বিষয়ক উচ্চ পর্যায়ের গোলটেবিল আলোচনায়। জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুম-৬এ অনুষ্ঠেয় এই আলোচনায় সভাপতিত্ব করবেন চীনা প্রেসিডেন্ট জি জিনপিং।

দিনের পরের ভাগে সন্ধ্যা পৌনে সাতটার দিকে চীনা প্রেসিডেন্টের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক ছাড়াও দেখা হবে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি প্রতিনিধি দলের সঙ্গে। দুটি বৈঠকই হবে প্রধানমন্ত্রীর আবাসিক হলের মিটিং কক্ষে।

আর সন্ধ্যা সাড়ে সাতটায় প্রধানমন্ত্রী তথ্য প্রযুক্তিখাতে টেকসই উন্নয়ন অ্যাওয়ার্ড গ্রহণ করবেন। এখানে তাকে স্বাগত জানাবেন আইটিইউ’র মহাসচিব হুলিনঝাও। পুরস্কার গ্রহনের পর প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন। আর পুরস্কারপ্রাপ্তদের সম্মনে দেওয়া নৈশভোজে অংশ নেবেন।

জাতিসংঘে গৃহীত টেকসই উন্নয়ন এজেন্ডা ২০৩০
কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শেখ হাসিনার বক্তৃতা: সন্ত্রাস মৌলবাদ নারীশিক্ষা ঠেকাতে পারবে না
মার্কিন ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী: বাংলাদেশে বিনিয়োগ হবে আকর্ষণীয়

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/hasina8-290x160.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/hasina8-290x160.jpgহাসন রাজাজাতীয়
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার নিউইয়র্কে ভূষিত হচ্ছেন টেকসই উন্নয়নে তথ্য প্রযুক্তি বিষয়ক বিশেষ পুরস্কারে। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)’র পক্ষ থেকে এই অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। স্থানীয় সময় সন্ধ্যায় জাতিসংঘ সদর দফতরে ইউএন ডেলিগেটস ডায়নিং রুমে এই পুরস্কার তুলে দেওয়ার পাশাপাশি শেখ হাসিনাসহ অন্য পুরস্কারপ্রাপ্তদের সম্মানে বিশেষ নৈশভোজেরও আয়োজন করেছে আইটিইউ। আইটিইউ’র...