অনলাইন ডেস্ক।

ভারতের রাষ্ট্রপতি পদের মেয়াদ পূর্ণ হওয়ার পরে মূলত পড়াশোনা আর ডায়েরি লিখেই সময় কাটিয়েছেন প্রণব মুখার্জি। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
খুব কমই ১০ রাজাজি মার্গের বাসস্থান থেকে বেরিয়েছেন। দেশের বাইরে সফরের প্রশ্নে প্রথমেই বাংলাদেশকে বেছে নিতে চলেছেন তিনি। সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী জানুয়ারিতে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে ঢাকা আসার কথা রয়েছে তার। ওই সফরের সময় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে যেতে চান।
গত শনিবারের ওই প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা সমস্যা নিয়ে এই মুহূর্তে উত্তপ্ত বাংলাদেশ। পাশাপাশি মিয়ানমারের ওপর জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মহলেরও চাপ বাড়ছে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার জন্য। এই পরিস্থিতিতে প্রণব মুখার্জির মতো বর্ষীয়ান এবং রাষ্ট্রনীতিতে অভিজ্ঞ এক নেতার রোহিঙ্গা শিবির পরিদর্শন করতে চাওয়াটা কূটনৈতিকভাবে যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কংগ্রেস ক্ষমতায় থাকাকালে বরাবরই ভারত-বাংলাদেশ সম্পর্কে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
সূত্র আরো জানিয়েছে, প্রণবের আসন্ন সফরের বিষয়টি নিয়ে ভারত এবং বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলা হবে। নিরাপত্তার খুঁটিনাটি বিবেচনা করা হবে। বাংলাদেশেও নির্বাচন ঘনিয়ে আসছে। ফলে এই সফর নিয়ে কোনো জটিলতা তৈরি হোক, সেটা প্রণব মুখার্জি নিজেও চান না। ঘনিষ্ঠ মহলে তিনি জানিয়েছেন, শিবিরের ভিতরে যদি যাওয়ার সুযোগ না হয়, তবে এলাকাটি অন্তত ঘুরে আসতে চান তিনি।
কিছু দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেখা করেছেন প্রণব মুখার্জির সঙ্গে। জানা গেছে, সাম্প্রতিক আলাপচারিতায় মোদী তার সঙ্গে প্রতিবেশী দেশগুলির সঙ্গে কূটনৈতিক সমস্যার দিকগুলি নিয়ে কথা বলেছেন। বিশেষ করে তার উদ্বেগের জায়গা ছিল রোহিঙ্গা সমস্যা। প্রণব মুখার্জির পরামর্শ, বিষয়টি নিয়ে মিয়ানমারের উপরে কূটনৈতিকভাবে যতটা সম্ভব চাপ তৈরি করা হোক। কিন্তু শরণার্থীরা যত দিন ভারতে আছেন, জীবনধারণের ন্যূনতম সুযোগ-সুবিধাগুলি যেন তাদের দেওয়া হয়। তবে রোহিঙ্গাদের শেষ পর্যন্ত মিয়ানমার আদৌ ফেরত নেবে কিনা, তা নিয়ে সন্দিহান প্রণব মুখার্জি।
ভারতে থাকা ৪০ হাজার রোহিঙ্গা শরণার্থী সংখ্যার দিক থেকে ভারতের কাছে এমন বড় চাপ নয়। কিন্তু বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থীর সংখ্যাটি বিপুল এবং সেটাই সাউথ ব্লকের চিন্তার কারণ। প্রণব মুখার্জির মতো পররাষ্ট্রনীতিতে অভিজ্ঞ ব্যক্তি বাংলাদেশ সফর এই ক্ষেত্রে নতুন কী মাত্রা যোগ করতে পারে, সেটাও মাথায় রাখতে হচ্ছে সাউথ ব্লককে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
http://crimereporter24.com/wp-content/uploads/2017/11/334.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/11/334-300x300.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনজাতীয়
অনলাইন ডেস্ক। ভারতের রাষ্ট্রপতি পদের মেয়াদ পূর্ণ হওয়ার পরে মূলত পড়াশোনা আর ডায়েরি লিখেই সময় কাটিয়েছেন প্রণব মুখার্জি। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। খুব কমই ১০ রাজাজি মার্গের বাসস্থান থেকে বেরিয়েছেন। দেশের বাইরে সফরের প্রশ্নে প্রথমেই বাংলাদেশকে বেছে নিতে চলেছেন তিনি। সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী জানুয়ারিতে...