image_261158.garlic kheer
রোগ সারানোর কাজে এবং স্বাস্থ্যের যত্নে এশিয়া অঞ্চলে রসুন ব্যবহৃত হয়ে আসছে ৭ হাজার বছর ধরে। রসুন এমন এক খাধ্যদ্রব্য যা মিথলজির ভ্যাম্পায়ার বধের জন্যে ব্যবহৃত হয়। রসুনের গুণাগুণ নিয়ে বহু তথ্য এমনিতেই জানেন সবাই। এখানে জেনে নিন আর ১০টি তথ্য যা হয়তো জানা হয়নি।

১. ইউরোপে রসুনকে ‘সাদা জাদু’র পতাকাবাহী বলে মনে করা হয়। মধ্য ইউরোপে কিংবদন্তি প্রচলিত রয়েছে যে, সকল প্রকার অপশক্তি এবং ভ্যাম্পায়ার দূর করে এই রসুন।

২. ইসলাম ধর্মে রসুন খেয়ে মসজিদে নামাজ পড়তে যাওয়ার বিষয়ে মারা করা হয়। কারণ এতে মুখে বাজে দুর্গন্ধের সৃষ্টি হয়। কাজেই রসুনকে ইসলামে পবিত্রতা নষ্টের কারণ বলে মনে করা হয়। এ কারণেই জৈন বা বৌদ্ধ ধর্মে রসুন পুরোপুরি ত্যাগ করা হয়েছে।

৩. অনেকের রসুনের প্রতি ভীতি কাজ করে। একে চিকিৎসাবিজ্ঞানে বলা হয় অ্যালিউমফোবিয়া।

৪. কর্পূরের সঙ্গে রসুন পোড়ালে মশা, কীট-পতঙ্গ এবং মাছি পালায়। রসুন ছেঁচে তাতে পানি মিশিয়ে ছিটালে কীটনাশক হিসেবে কাজ করে।

৫. রসুনে আছে ১৭ অ্যামাইনো এসিড। দেহের প্রতিটি অংশের কাজ করতে অ্যামানো এসিডের প্রয়োজন হয়। দেহের ৭৫ শতাংশ কাজ সম্পন্ন করে অ্যামাইনো এসিড।

৬. যদি প্রশ্ন করেন চাইনিজ খাবারে কেন এত রসুন ব্যবহৃত হয়? জবাবটি হলো, চীন পৃথিবীর ৬৬ শতাংশ রসুন উৎপন্ন করে।

৭. প্রথম বিশ্বযুদ্ধে যোদ্ধাদের ক্ষত নিরাময়ে রসুনের ব্যবহার হতো। সালফারের মজুদ ফুরালেই রসুন ব্যবহার করা হতো।

৮. রসুন শুধুমাত্র হৃদযন্ত্রের জন্যেই ভালো নয়, এটা দেহের ক্ষতিকর কোলেস্টরেল দূর করে।

৯. হাত থেকে রসুনের গন্ধ দূর করতে চাইলে স্টেইনলেস স্টিলের গায়ে হাত ঘষতে থাকুন এবং ঠাণ্ডা পানি প্রবাহে হাত ধরে রাখুন।

১০. প্রতিবছরের ১৯ এপ্রিল তারিখ ‘গার্লিক ডে’ হিসেবে পালিত হয়।

মিষ্টি খাবারেও রসুন ব্যবহৃত হতে পারে। এখানে শিখে নিন ‘লাসুন কি খির’-এর রেসিপি।

উপাদান : ১৫০ গ্রাম রসুন (পরিষ্কার এবং খোসা ছাড়ানো, ১২৫ মিলিলিটার হোয়াইট ভিনেগার, ১ লিটার দুধ, ৮০ গ্রাম চিনি, ৪-৫টি জাফরানের টুকরা, ৪-৫টি এলাচের বিচি।

প্রক্রিয়া : রসুনের কোয়া লম্বা ফালি করে কাটুন এবং ভিনেগারে ২০-২৫ মিনিট পর্যন্ত চুবিয়ে রাখুন। এবার রসুন তুলে এনে ২৫ মিনিট ধরে গরম পানিতে ধুতে থাকুন এবং এভাবে তিনবার সেদ্ধ করুন। প্রতিবার সেদ্ধ করার সময় পুরনো পানি ফেলে দেবেন এবং নতুন পানিতে সেদ্ধ করবেন। এতে রসুন এবং ভিনেগারের কোনো গন্ধ থাকবে না। একটি আলাদা পাত্রে জাফরান মিশিয়ে দুধ ফুটিয়ে নিন। এতে চিনিও মেশান। ফুটাতে থাকুন যতক্ষণ না পর্যন্ত দুধ পরিমাণে অর্ধেক হয়ে আসে। এলাচের গুড়াকৃত বিচি এতে মেশান। এবার ঠাণ্ডা করে উপভোগ করুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

সুরুজ বাঙালীলাইফ স্টাইল
রোগ সারানোর কাজে এবং স্বাস্থ্যের যত্নে এশিয়া অঞ্চলে রসুন ব্যবহৃত হয়ে আসছে ৭ হাজার বছর ধরে। রসুন এমন এক খাধ্যদ্রব্য যা মিথলজির ভ্যাম্পায়ার বধের জন্যে ব্যবহৃত হয়। রসুনের গুণাগুণ নিয়ে বহু তথ্য এমনিতেই জানেন সবাই। এখানে জেনে নিন আর ১০টি তথ্য যা হয়তো জানা হয়নি। ১. ইউরোপে রসুনকে...