লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক

সাধারণত মানুষের স্ট্রোকের জন্য দায়ী প্রধান যে সমস্যাগুলোকে গণ্য করা হয়। এদের প্রতিটিই প্রতিরোধ করা সম্ভব বলে অভিমত বিশেষজ্ঞদের।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
নিয়মিত চেকআপে আর সতর্কতা মেনে প্রতিদিনের জীবনযাত্রায় কিছু অভ্যাসের পরিবর্তন আনলে স্ট্রোকের ঝুঁকি এড়ানো সম্ভব। সেই ঝুঁকিপূর্ণ কাজগুলো এবার তুলে ধরা হলো।
যারা দিনভর বসে কাজ করেন, হাঁটা চলা সহ কায়িক শ্রম নেই বললেই চলে তাদের স্ট্রোকের ঝুঁকি অন্যদের থেকে বেশি। মস্তিষ্কে রক্ত চলাচল বন্ধ হওয়ার অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ। বিশেষ করে অনিয়ন্ত্রিত ব্লাড প্রেশার থাকলে ৪৮% স্ট্রোকের ঝুঁকি বাড়ে।
যাদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি তাদেরও স্ট্রোকের সম্ভাবনা বেশি। পুষ্টিকর খাবারের পরিবর্তে ভাজাভুজি, ফাস্টফুড বেশি খেলে আচমকা স্ট্রোক হওয়ার চান্স বাড়ে। যাদের মধ্যপ্রদেশ মেদ ভারে জর্জরিত তারাও এই সমস্যার শিকার হতে পারেন।
স্ট্রেস ও ডিপ্রেশন সহ অন্যান্য মানসিক সমস্যা থাকলেও এই সমস্যার সম্ভাবনা থাকে। ধূমপান অন্যান্য অনেক অসুখের সঙ্গে সঙ্গে স্ট্রোকের ঝুঁকিও বাড়ায়। নিয়মিত অতিরিক্ত মদ্যপানে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। হার্টের অসুখ থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেশি। যারা ডায়াবেটিসে ভুগছেন ও ডায়েট বা এক্সারসাইজ করেন না, তাদেরও স্ট্রোকের সমস্যা বেশি দেখা যায়।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
http://crimereporter24.com/wp-content/uploads/2017/11/126.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/11/126-300x300.jpgতালুকদার বাবুললাইফ স্টাইল
লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক সাধারণত মানুষের স্ট্রোকের জন্য দায়ী প্রধান যে সমস্যাগুলোকে গণ্য করা হয়। এদের প্রতিটিই প্রতিরোধ করা সম্ভব বলে অভিমত বিশেষজ্ঞদের।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। নিয়মিত চেকআপে আর সতর্কতা মেনে প্রতিদিনের জীবনযাত্রায় কিছু অভ্যাসের পরিবর্তন আনলে স্ট্রোকের ঝুঁকি এড়ানো সম্ভব। সেই ঝুঁকিপূর্ণ কাজগুলো এবার তুলে ধরা হলো। যারা দিনভর বসে...