বিশেষ প্রতিবেদক ।
আজ ৭ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে দেশের বিভিন্ন স্থান পাকিস্তানি হানাদারদের কবল থেকে মুক্ত হয়। ক্রাইম রিপোর্টার ২৪.কমের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।

নোয়াখালী

আজ ৭ ডিসেম্বর নোয়াখালী শত্রু মুক্ত হয়। ৬ ডিসেম্বর জেলার অভ্যন্তরে থাকা পাকিস্তানি বাহিনী তাদের ঘাঁটিগুলো থেকে পালিয়ে যায়। কিন্তু তাদের দোসর রাজাকার-আলবদররা জেলা শহর মাইজদীর নাহার মঞ্জিল, মাইজদীকোর্ট রেল স্টেশন, হরিনারায়নপুর, দত্তের হাট রাজাকার ক্যাম্প ও পাকিস্তানি হানাদার বাহিনীর প্রধান ঘাঁটি পিটিআই এর হোস্টেলে থেকে যায়। ৬ ডিসেম্বর রাতে বৃহত্তর নোয়াখালীর বিএলএফ প্রধান মাহমুদুর রহমান বেলায়েতের নেতৃত্বে কয়েকশ মুক্তিযোদ্ধা জেলা শহর মাইজদীর রাজাকার আলবদরদের ক্যাম্পগুলো ঘিরে আক্রমণ চালায়।

সারারাত ও পরদিন বিকাল পর্যন্ত যুদ্ধ চলে। এসময় কয়েকজন রাজাকার নিহত হয় এবং অনেকে পালিয়ে যায়। এ সময় সুবেদার লুত্ফুর রহমানের নেতৃত্বে সুবেদার শামছুল হকসহ মুক্তিযোদ্ধারা বেগমগঞ্জে টেকনিক্যাল হাই স্কুলসহ বিভিন্ন ক্যাম্পের শত্রুদের পরাজিত করে বিজয় পতাকা উড়িয়ে দেয়। শত্রুমুক্ত হয় নোয়াখালী। মুক্ত দিবস উপলক্ষে আজ বিকালে জেলা শহরের পিটিআইয়ের সামনে মুক্ত স্কোয়ারে জেলা মুক্ত দিবস উদ্যাপন পরিষদ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে।

বালাগঞ্জ (সিলেট)

মুক্তিযোদ্ধারা ৬ ডিসেম্বর বর্তমান বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাছে পৌঁছে। তাদের কাছে খবর আসে বালাগঞ্জ থানায় পাকিস্তানি হানাদার বাহিনী নেই, তবে থানার ওসি আব্দুল জব্বারের নেতৃত্বে একদল বাঙালি পুলিশ রয়েছে। রাতেই মুক্তিযোদ্ধারা থানা ভবনে অবস্থানকারী পুলিশ বাহিনীকে ঘেরাও করে ফেলে। ৭ ডিসেম্বর সকালে বার্তা বাহক দুই জনকে দিয়ে মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে ওসির কাছে আত্মসমর্পণের কথা জানায়।

পাকিস্তানি হানাদারের দোসররা সকাল ৯টায় অস্ত্র সমর্পণ করে। সিদ্ধান্ত মোতাবেক পুলিশ বাহিনী থানা ভবনের মালখানায় অস্ত্র জমা দেন এবং ওসি সকাল পৌনে ১০টায় মুক্তিবাহিনীর অধিনায়কের নিকট চাবি হস্তান্তর করে। এ সময় উৎসুক জনতা বিজয়ী মুক্তিযোদ্ধাদের অভিবাদন জানান।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2017/12/87.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/12/87-300x300.jpgশিশির সমরাটএক্সক্লুসিভ
বিশেষ প্রতিবেদক । আজ ৭ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে দেশের বিভিন্ন স্থান পাকিস্তানি হানাদারদের কবল থেকে মুক্ত হয়। ক্রাইম রিপোর্টার ২৪.কমের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর। নোয়াখালী আজ ৭ ডিসেম্বর নোয়াখালী শত্রু মুক্ত হয়। ৬ ডিসেম্বর জেলার অভ্যন্তরে থাকা পাকিস্তানি বাহিনী তাদের ঘাঁটিগুলো থেকে...