1_101330
কোরীয় সীমান্তে উত্তেজনার পরিপ্রেক্ষিতে সেনাদের যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন। খবর বিবিসি ও রয়টার্সের।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, গত বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় মিলিটারি কমিশনের সঙ্গে এক জরুরি বৈঠকে কিম জং-উন একে ‘সেমি-স্টেট অব ওয়ার’ বলে সম্বোধন করেছেন। তিনি সেনা কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, ‘যে কোনো সময় সামরিক অভিযানের জন্য পূর্ণরূপে প্রস্তুত থাকুন।’

সীমান্তে পিয়ংইয়ং বিরোধী কার্যক্রম বন্ধ না করলে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়েছে।

উত্তেজনার পরিপ্রেক্ষিতে এর আগেও এ ধরনের হুমকি দিয়েছে পিয়ংইয়ং।

উত্তেজনার পরিপ্রেক্ষিতে পশ্চিম সীমান্ত সংলগ্ন এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরীয় প্রশাসন। ইতোমধ্যে ওই অঞ্চলের ৮০ শতাংশ বাসিন্দা সরে গেছে বলে জানিয়েছে এএফপি।

এর আগে গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার ইনচিওনে স্থানীয় সময় বিকেল ৩টা ৫২ মিনিটে রকেট হামলা চালায় উত্তর কোরিয়া। এর জবাবে বেশ কয়েকটি ১৫৫এমএম গোলাবর্ষণ করে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

সীমান্তে এ গোলা বিনিময়ের পরিপ্রেক্ষিতে ওই অঞ্চল থেকে স্থানীয়দের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দক্ষিণ কোরিয়া।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবারই দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে জরুরি বৈঠকে বসেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জেন-হে।

ওয়াজ কুরুনীআন্তর্জাতিক
কোরীয় সীমান্তে উত্তেজনার পরিপ্রেক্ষিতে সেনাদের যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন। খবর বিবিসি ও রয়টার্সের। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, গত বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় মিলিটারি কমিশনের সঙ্গে এক জরুরি বৈঠকে কিম জং-উন একে 'সেমি-স্টেট অব ওয়ার' বলে সম্বোধন করেছেন। তিনি সেনা কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন,...