তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।
ঢাকায় বেশ কিছু স্মার্টফোন অ্যাপভিত্তিক বাহন বা যাতায়ত সেবা চালু হয়েছে। বাস আর রিকশা-অটোরিকশাচালকদের দৌরাত্ম্য থেকে বাঁচতে অনেকেই এখন এই সেবা নিচ্ছেন। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
হাত তুলে আর রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয় না। হাতের মুঠোয় চলে এসেছে ভাড়ায় চালিত মোটরবাইক থেকে শুরু করে প্রাইভেট কার।

রাজধানী ঢাকায় যে কয়টি বাহন সেবা বা রাইড শেয়ারিং কোম্পানি/ওয়েবসাইট/এ্যাপ আছে তার সঠিক পরিসংখ্যান হয়তো নেই কিন্তু এর পরিমান কম নয়, যা সময়ের সাথে তাল মিলিয়ে প্রতিযোগীতা মূলক হয়ে উঠছে। অনেকগুলোই আছে রাইড শেয়ারিং কোম্পানি/ওয়েবসাইট/এ্যাপ আছে কিন্তু সবগুলো সচল না বা সেবা সব সময় প্রদান করতে পারছে না। যে কয়টি রাইড শেয়ারিং কোম্পানি/ওয়েবসাইট/এ্যাপ ঢাকা এবং ঢাকার বাহিরে রাইড শেয়ারিং সেবা দিয়ে যাচ্ছে তাদের সম্পর্কে জানা যাক।

উবার

উবার সাতদিননের ২৪ ঘন্টায়ই এবং বিশ্বব্যাপী ৬৩০ টির বেশি শহরে সেবা দিয়ে আসছে। গত বছরের নভেম্বরের দিকে ঢাকায় প্রথম রাইড শেয়ারিং সেবা চালু করে উবার। এখন পর্যন্ত উবার থেকে এই সুবিধা গ্রহন করেছে হাজারো মানুষ। ঢাকার বাহিরেও উবারের সেবা প্রদান অব্যহত আছে। অ্যাপল স্টোর ও গুগল প্লে থেকে অ্যাপটি বিনা মূল্যে নামানো যাবে। ফোন নম্বর এবং ই-মেইল ব্যবহার করে অ্যাপটি সক্রিয় করতে হবে।

উবারের উবার এক্স ও মটো এর বেজ ফেয়ার যথাক্রমে ৪০টাকা ও ৩০ টাকা, প্রতি মিনিট ওয়েটিং চার্জ যথাক্রমে ৩ টাকা ও ১ টাকা, প্রতি কিলোমিটার যথাক্রমে ১৮ টাকা ও ১২ টাকা এবং কেন্সেলেশন ফি ৩০ টাকা কিন্তু মটোতে কেন্সেলেশন ফি নেই।
উবার ওয়েবসাইট : https://www.uber.com/en-BD/
এন্ড্রয়েড এ্যাপ(user) : https://play.google.com/store/apps/details…
এন্ড্রয়েড এ্যাপ(driver): https://play.google.com/store/apps/details…
আইওএস এ্যাপ : https://itunes.apple.com/us/app/uber/id368677368…

পাঠাও

পাঠাও রাইড ও কারস মাধ্যমে সেবা দিয়ে আসছে পাঠাও। ঢাকা এবং ঢাকার বাহিরে যানজটের কথা মাথায় রেখে এই সেবা চালু করেছেন তাঁরা।ঢাকায় রাস্তায় বর্তমানে তাদের পাঁচশ এর বেশি চালক আছেন, যাঁরা চুক্তি ভিত্তিতে এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত।
পাঠাও রাইড এর মূল ভাড়া ২৫ টাকা, এরপর প্রতি কিলোমিটারে ভাড়া ১২ টাকা, প্রতি মিনিট ওয়েটিং চার্জ ০.৫ টাকা এবং নূন্যতম ভাড়া ৫০ টাকা অন্যদিকে পাঠাও কারস এর মুল ভাড়া ৫০ টাকা, প্রতি কিলোমিটার ভাড়া ২০ টাকা, প্রতি মিনিট ওয়েটিং চার্জ ২.৫ টাকা এবং নুন্যতম ভাড়া ১০০ টাকা।ভাড়া নগদে পরিশোধ করা যাবে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত তাদের সেবা পাওয়া।এছাড়া পাঠাও কুরিয়ার সেবাও প্রদান করে থাকে।

পাঠাও ওয়েবসাইট : https://pathao.com/
এন্ড্রয়েড এ্যাপ(user) : https://play.google.com/store/apps/details…
এন্ড্রয়েড এ্যাপ(driver): https://play.google.com/store/apps/details…
আই ও এস এ্যাপ : https://itunes.apple.com/us/app/pathao/id1201700952?mt=8

আমার রাইড

যাত্রীদের জন্য নিরাপদ, পরিচ্ছন্ন ও আরামদায়ক যাত্রা নিশ্চিত করার মাধ্যমে উচ্চমানের পাবলিক পরিবহন পরিষেবা প্রদান করার দাবি করেছে আমার রাইড । তারা ২৪ ঘন্টা, সপ্তাহে ৭ দিন সেবা প্রদান করে।

আমার রাইড এর মূল ভাড়া ২৫ টাকা, এরপর প্রতি কিলোমিটারে ভাড়া ১২ টাকা, প্রতি মিনিট ওয়েটিং চার্জ ০.৫ টাকা অন্যদিকে আমার কার এর মুল ভাড়া ৮৫ টাকা, প্রতি কিলোমিটার ভাড়া ৬ টাকা, প্রতি মিনিট ওয়েটিং চার্জ ২ টাকা।
ওয়েবসাইট : http://amarride.com/
এন্ড্রয়েড এ্যাপ(user) : https://play.google.com/store/apps/details…
এন্ড্রয়েড এ্যাপ(driver) : https://play.google.com/store/apps/details…
আইওএস এ্যাপ : https://itunes.apple.com/us/app/amarride/id1151407001…

স্যাম- শেয়ার এ মটোরসাইকেল

স্যাম এর বক্তব্য তারা বাংলাদেশ এর একটি অন্যতম ইউজার ফ্রেন্ডলি রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম।স্যাম এর কাজ হলো বাইকার যেখানে যাবেন তা এ্যাপ এর মাধ্যমে রাইডার এর গন্তব্যের সাথে মিলিয়ে রাইডারকে গন্তব্যস্থলে পোছে দেয়া।এই সেবাটি বিশেষভাবে বাংলাদেশের সকল শহরের জন্য তৈরী করেছেন তারা।বাংলাদেশিদের জন্য স্যাম সেবা কার্যকরী এবং বাংলাদেশের হাজার হাজার মানুষের কাজের সুযোগ সৃষ্টি করার সাথে সাথে নগরের চারপাশে সংক্ষিপ্ত ভ্রমণের জন্য সহজ ও সাশ্রয়ী মূল্যের সেবাপ্রদান করবে।

ওয়েবসাইট : https://shareamotorcycle.com/
এন্ড্রয়েড এ্যাপ(user): https://play.google.com/store/apps/details?id=com.ioss.sam
এন্ড্রয়েড এ্যাপ(driver): https://play.google.com/store/apps/details…
আইওএস এ্যাপ (user): https://itunes.apple.com/cn/app/sam-rider/id1166161008?mt=8
আইওএস এ্যাপ (driver): https://itunes.apple.com/in/app/sam-biker/id1166461754?mt=8
হেল্প লাইনঃ +8801786333311 ও +8801786333300

লেটস গো প্যাসেঞ্জার

দিন রাত ২৪ ঘন্টা এবং সপ্তাহের ৭ দিন এর সেবা নিয়ে কিছুদিন আগে চালু হলো লেটস গো পেসেঞ্জার নামে নতুন রাইড শেয়ারিং সেবা।
লেটস গোর মোটরসাইকেল সেবার মূল ভাড়া ২৫ টাকা,প্রতি কিলোমিটার ১২ টাকা এবং প্রতি মিনিট ওয়েটিং চার্জ ০.৫০ টাকা। মোটরগাড়ির মূল ভাড়া ৫০ টাকা, প্রতি কিলোমিটার ২০ টাকা এবং প্রতি মিনিট ওয়েটিং চার্জ ৩ টাকা। লেটস গো পাঁচ কিলোমিটারের মধ্যে যেকোনো দূরত্বে গেলে সর্বোচ্চ ভাড়া নিবে ৪৯ টাকা এবং পাঁচ কিলোমিটারের বেশি যেকোনো দূরত্বে ভাড়া পড়বে সর্বোচ্চ ৯৯ টাকা।লেটস গোর সেবা নেওয়ার সময় যাত্রী বা চালক যদি দুর্ঘটনায় পড়লে সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত জীবনবিমা-সুবিধা পাওয়া যাবে।যাঁদের সাথে স্মার্টফোন নেই তাঁরা ০১৮৮৫৫৫৫৫৫৫ কল করে এই সেবা নিতে পারেন।

ওয়েবসাইট : http://letsgobd.com/
এন্ড্রয়েড এ্যাপ: https://play.google.com/store/apps/details…
আইওএস এ্যাপ : https://itunes.apple.com/…/…/lets-go-passenger/id1276468205…
হেল্পলাইন : +880248810042 ও +8801634555555

মুভ

যাত্রা শুরু হওয়ার পর থেকেই খুব দ্রুত ভোক্তাদের মধ্যে নিজেদের চাহিদায় পরিনত হয়েছে এ্যাপ ভিত্তিক রাইড শেয়ারিং এর দেশীয় পরিষ্ঠান মুভ। ক্রেতাদের মাঝে জনপ্রিয়তার জন্য আকর্ষনীয় অফার দিচ্ছে মুভ। মুভ এর কোনো বেজ ফেয়ার নেই। মুভ এর সর্বনিম্ন রাইড ফেয়ার ৪৯ টাকায় ২ কিলোমিটার এবং পরবর্তী প্রতি কিলমিটার মাত্র ১২ টাকা এবং মিনিট চার্জ মাত্র ৪৯ পয়সা। এছাড়া পন্য ডেলিভারির ব্যবস্থা রেখেছে মুভ, সর্বোচ্চ ৫ কেজির পন্য বা ডকুমেন্ট পাঠাতে খরছ হয় মাত্র ১৪৯ টাকা।
ওয়েবসাইট : https://www.muv.asia/
এন্ড্রয়েড এ্যাপ(user): https://play.google.com/store/apps/details…
এন্ড্রয়েড এ্যাপ(driver): https://play.google.com/store/apps/details…
সাপোর্ট সাইট : https://www.muv.asia/contact/

বাহন

বাহন প্রাইভেট কার এবং মোটরসাইকেল রাইড প্রদানের মাধ্যমে ২৪/৭ সেবা চালিয়ে যাচ্ছে।বাহন বাংলাদেশী আইটি স্টার্ট আপ কোম্পানি বাহন লিমিটেড দ্বারা পরিচালিত।বাহন তাদের তৈরীকৃত এ্যাপ এর মাধ্যমে তাদের রাইডার ও বাইকারদের সেবা দিয়ে আসছে।

বাহনের প্রাইভেট কার ও বাইকের মধ্যে রয়েছে:
• মোটরবাইক – রাইড শেয়ারিং।
• বিজনেস ক্লাস কার – আপনার বাজেটে আরামদায়ক সেবা।
• প্রিমিয়াম ক্লাস কার – আপনার নাগালের মধ্যে বিলাসবহুল পরিসেবা।

অটোমোবাইল প্রকার:
• বিজনেস: 100, 110, প্রোবক্স, কোরোনা প্রিমিও, এক্স সালুন, কারিনা, স্প্রিন্টার ইত্যাদি। (বিশেষত 1991-এর নিচে প্রোবক্স এবং সাক্সিড)
• প্রিমিয়াম: অ্যালিয়েন, প্রিমেও, এক্সোও, ফিল্ডার, এক্স / জি কোরিল ইত্যাদি।
(টয়োটা প্রোবক্স ছাড়া সফল 2000 মডেলের উপরে এবং সাক্সিড)।
• বাইক: 60cc উপরে সকল মোটরসাইকেল।

ওয়েবসাইট: https://www.getbahon.com/
এন্ড্রয়েড এ্যাপ(user): https://play.google.com/store/apps/details…
এন্ড্রয়েড এ্যাপ(driver): https://play.google.com/store/apps/details…
আই ও এস এ্যাপ(user) : https://itunes.apple.com/us/app/bahon/id1281911936?mt=8
আই ও এস এ্যাপ (Driver): https://itunes.apple.com/us/app/bahon-partner/id1280337676…
হেল্পলাইন : +8809678365365

ইজিয়ার

মোবাইল ভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপ ইজিআর (EZZYR) আগামী ১ ডিসেম্বর পূর্ণাঙ্গভাবে চালু হচ্ছে।তারা এখন তাদের এ্যাপকে ইউজার ফ্রেন্ডলি করার জন্য কাজ করছে এবং ড্রাইভার বা বাইকারদের রেজিষ্ট্রেশনের জন্য কাজ করছে।চাইলে আপনিও তাদের সাথে যুক্ত হতে পারেন। পুরোপুরি দেশিও উদ্যোক্তা এবং প্রযুক্তিবিদদের তৈরি এই রাইড শেয়ারিং মোবাইল অ্যাপ নিয়ে এসেছে ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড। ড্রাইভার অ্যাপটি তারা প্রায় ৭০০ ড্রাইভার পার্টনার এর সাথে দীর্ঘদিন আলোচনা করে ডিজাইন করেছেন। এতে করে ড্রাইভার গণ অতি সহজে কিভাবে পেসেঞ্জার এর রিকোয়েস্ট গ্রহণ, যাত্রা পথে ম্যাপ দেখা কিংবা যাত্রা শেষে সহজেই মিটারে উল্লেখিত ভাড়া জানতে পারবেন। তাছাড়া দীর্ঘদিন যাত্রীদের পছন্দের পরিসংখ্যান করে ইউ আই ডিজাইন টি করা হয়েছে যেখানে অতি সহজেই ম্যাপে ডেস্টিনেশন দেখতে পারবেন এবং সুন্দর ডিজাইন টি উপভোগ করতে পারবেন।
ইজিআর অ্যাপে গাড়ির ক্ষেত্রে মূল ভাড়া ৫০ টাকা, প্রতি কিলোমিটারে ২১ টাকা ও প্রতি মিনিট ওয়েটিং চার্জ ২.৫ টাকা ধরা হয়েছে। বাইকের ক্ষেত্রে মূল ভাড়া ২৫ টাকা, প্রতি কিলোমিটারে ১২ টাকা ও মিনিটে ১ টাকা ওয়েটিং চার্জ নির্ধারণ করা হয়েছে। চালকদের কাছ থেকে ১৫ শতাংশ কমিশন রাখবে ইজিআর।

সাইন আপ লিংক: http://www.ezzyr.com/merchants
এজি আর ওয়েবসাইট : http://www.ezzyr.com
এন্ড্রয়েড এ্যাপ(user): https://play.google.com/store/apps/details…
এন্ড্রয়েড এ্যাপ(driver): https://play.google.com/store/apps/details…
হেল্পলাইন : +8801763665420 ও +8801985771771

ঢাকা রাইডার্স

ঢাকা রাইডার্স এর মাধ্যমে আপনি চাইলে বাইক রাইড এর অর্ডার করতে পারেন। আপনি তাদের থেকে দিনপ্রতি নির্ধারিত ভাড়া প্রদান করে বাইক রিজার্ভ করতে পারেন । নিজের ব্যাক্তিগত কাজে অথবা অন্য যেকোনো রাইড শেয়ারিং প্লাটফর্মে আপনি বাইক ব্যবহার করতে পারবেন। বাইক বুকিং এর জন্য কথা বলতে পারেন ঢাকা রাইডার্স এর সাথে +8801680465336 এই নাম্বারের মাধ্যমে।

ওয়েবসাইট : http://dhakariders.com/
এন্ড্রয়েড এ্যাপ(user): https://play.google.com/store/apps/details…
হেল্পলাইন : +8801680465336

সেবা. এক্সওয়াইজেড

এই SHEBA.XYZ এর মাধ্যমে আপনি চাইলে বাংলাদেশের যেকোনো প্রান্তের জন্য গাড়ী ভাড়া করতে পারেন। SHEBA.XYZ অনেকটা রেন্ট এ কার এর মতো সুবিধা প্রদান করে। তারা শুধু পরিবহন সেবা নয় বিজনেস সাপোর্ট,ফিটিং, ক্লিনিং,রিপেয়ারিং, শিফটিং সহ পারসোনাম সাপোর্ট দিয়ে থাকে। https://www.sheba.xyz/category/5/transport-travel এই সাইটে গিয়ে আপনি আপনার পছন্দ অনুযায়ী এবং কোথায় ট্রাভেল করতে চান, কি গাড়ি দরকার তা বাছাই করতে পারেন।

ওয়েবসাইট : https://www.sheba.xyz/
এন্ড্রয়েড এ্যাপ: https://play.google.com/store/apps/details…
হেল্প লাইন : 16516

বিডিক্যাবস

বিডি ক্যাবস এর মাধ্যমের আপনি বাসায় বসে নির্দিষ্ট দিনের এবং নির্দিষ্ট সময়ের জন্য ট্যাক্সি, সি এন জি, এস ইউ ভি, প্রাইভেট কার বুকিং দিতে পারবেন।বিডি ক্যাবস এর সাথে নিবন্ধিত আছে প্রায় ৫০০০ এর মতো গাড়ী। আপনিও চাইলে আপনার প্রয়োজনে তাদের থেকে সেবা নিতে পারেন।
ওয়েবসাইট : http://www.bdcabs.com/booknow/index
এন্ড্রয়েড এ্যাপ(user): https://play.google.com/store/apps/details…
আই ও এস এ্যাপ : https://itunes.apple.com/us/app/bdcabz/id963016421?mt=8
হেল্পলাইন :+8801796969696

চলো

চলো এর মাধ্যমে আপনি চাইলে ১ দিন বা ১ সপ্তাহ আগেই প্রাইভেট কার বুকিং দিয়ে রাখতে পারবেন।আপনার পিকআপ এবং ড্রপ ডাউন লোকেশন এ্যাপ এর মাধ্যমে ঠিক করে দিতে পারবেন এবং নির্দিষ্ট সময়ে আপনার জন্য গাড়ী পাঠিয়ে দিবে চলো।চালো এ্যাপ এর মাধ্যমে আপনি ড্রাইভারের সব বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।
ওয়েবসাইট : http://chalox.com/
এন্ড্রয়েড এ্যাপ: https://play.google.com/store/apps/details…
হেল্পলাইন : +8801720007800

ঢাকা মটো

ঢাকা মটো তাদের কার্যক্রম এখন শুরু করেনি। শিঘ্রই তারা তাদের কার্যক্রম শুরু করবে।
ওয়েবসাইট : http://dhakamoto.online/
এন্ড্রয়েড এ্যাপ(user): https://play.google.com/store/apps/details…
এন্ড্রয়েড এ্যাপ(driver):https://play.google.com/store/apps/details…
আই ও এস এ্যাপ(user): https://itunes.apple.com/app/id1232393555
আই ও এস এ্যাপ(driver): https://itunes.apple.com/app/id789688951
হেল্পলাইন : 09669-500500
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2017/11/348.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/11/348-300x300.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনপ্রথম পাতা
তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক। ঢাকায় বেশ কিছু স্মার্টফোন অ্যাপভিত্তিক বাহন বা যাতায়ত সেবা চালু হয়েছে। বাস আর রিকশা-অটোরিকশাচালকদের দৌরাত্ম্য থেকে বাঁচতে অনেকেই এখন এই সেবা নিচ্ছেন। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। হাত তুলে আর রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয় না। হাতের মুঠোয় চলে এসেছে ভাড়ায় চালিত মোটরবাইক...