লাইফস্টাইল ডেস্ক । ডা. সঞ্চিতা বর্মন
নারী-পুরুষ সবার শরীরেই কম বেশি লোম থাকে। কিন্তু যখন মেয়েদের মুখে ছেলেদের মত লোম গজাতে শুরু করে তখন তা খুব বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। মেয়েদের মুখে এই অবাঞ্ছিত লোম গজানো নিয়ে অনেকেই বিভিন্ন ভিত্তিহীন কারণকে দায়ী করেন।

তবে মূলত শরীরের অভ্যন্তরীণ হরমোনের ভারসাম্যহীনতাই এর প্রধান কারণ। প্রত্যেক নারী ও পুরুষের শরীরে টেসটোস্টেরণ নামক এক ধরনের হরমোন রয়েছে। এই হরমোনের পরিমাণ সাধারণত পুরুষদের শরীরে বেশি থাকে। তাই একে পুরুষ হরমোন বলে।

যখন মেয়েদের শরীরে এই হরমোনের পরিমাণ কোনো কারণে বেশি থাকে অথবা হরমোনের পরিমাণ বেড়ে যায় তখন মেয়েদের শরীরেও পুরুষের মত অধিক লোম গজাতে থাকে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় মেয়েদের এই শরীরিক সমস্যাকে হারসুটিসম বলা হয়।

লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

http://crimereporter24.com/wp-content/uploads/2018/01/113.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/01/113-300x300.jpgশিশির সমরাটস্বাস্থ্য কথা
লাইফস্টাইল ডেস্ক । ডা. সঞ্চিতা বর্মন নারী-পুরুষ সবার শরীরেই কম বেশি লোম থাকে। কিন্তু যখন মেয়েদের মুখে ছেলেদের মত লোম গজাতে শুরু করে তখন তা খুব বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। মেয়েদের মুখে এই অবাঞ্ছিত লোম গজানো নিয়ে অনেকেই বিভিন্ন ভিত্তিহীন কারণকে দায়ী করেন। তবে মূলত শরীরের অভ্যন্তরীণ হরমোনের...